আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৩১

ড্রোন আটকাবে ইগল!

নিজস্ব প্রতিবেদক
ড্রোন আটকাবে ইগল!

মনুষ্যবিহীন আকাশযান ড্রোনের ব্যবহার দিন দিন  বেড়েই চলছে। ঘটছে অনেক অবৈধ অনুপ্রবেশ ও নজরদারীর ঘটনা। তবে শত্রু ড্রোন কিভাবে  মোকাবিলা করা যাবে? বা একটি ড্রোন কিভাবে আটকানো সম্ভব? সামরিক বিশেষজ্ঞরা হয়তো গুলি করে ভূপাতিত করার কথাই বলবেন, আপনিও হয়ত এমনটাই ভাবছেন ।

কিন্তু নেদারল্যান্ডসের পুলিশ বিভাগ একেবারেই ভিন্ন পদ্ধতির কথা বলছেন। ইগল পাখি দিয়ে নাকি ড্রোন আটকানোর  কাজটি করার পরিকল্পনার করছেন তারা। অর্থাৎ, ইগল পাখিই আটকাবে অবৈধ অনুপ্রবেশকারি ড্রোন!
আকাশে ড্রোনগুলো ওড়ার ক্ষেত্রে আনাড়ি ও অদক্ষ। হাল আমলে ‘খেলনা ক্যামেরা’ আকাশে উড়িয়ে ছবি তোলার মাধ্যম হিসেবেও ড্রোনের কদর রয়েছে। তবে তার অর্থ এই নয় যে এসব ছোট উড়ুক্কু যান আকাশে ওড়ার ক্ষেত্রে কোনো বাধার মুখে পড়ে না। মাঝেমধ্যেই ড্রোনগুলোকে বিভিন্ন পাখির আক্রমণের মুখে পড়ে।
মাটিতে বিচরণকারী প্রাণী ভালুক থেকে শুরু করে ভেড়ার পাল ড্রোনকে পছন্দ করে না, এ তথ্য আগেই জেনে গেছেন বিজ্ঞানীরা। কিন্তু যে আকাশে ড্রোনগুলো উড়ে থাকে, সেখানেই রয়েছে তাদের আসল শত্রুদের বসবাস। ড্রোন দেখলে ইগল, চিল, বাজপাখি কিংবা প্যাঁচার মতো পাখিদের যেন মাথা বিগড়ে যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তিবিষয়ক সাময়িকী আইইইই স্পেকট্রাম-এর খবর বলছে, নেদারল্যান্ডসের পুলিশ কিছু ইগল পাখিকে প্রশিক্ষণ দিচ্ছে, যারা মনুষ্যবিহীন ছোট ছোট উড়ুক্কু যানকে আক্রমণ করে নিচে নামিয়ে আনবে। অর্থাৎ ড্রোনবিরোধী ইউনিট হিসেবে কাজ করবে এই ইগল পাখিগুলো।
ইগলদের এভাবে প্রশিক্ষণ দেওয়ার দৃশ্য-সংবলিত একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, ড্রোনগুলো আকাশে উড়ছে; চারপাশে ঘুরছে চারটি পাখা। কিন্তু ড্রোনের পাখা এড়িয়ে পায়ের নখ বসিয়ে তা কবজা করছে প্রশিক্ষিত ইগলগুলো।

পাখিদের ড্রোনবিরোধী কাজে লাগাতে হলে এ বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলছেন বিজ্ঞানীরা। কারণ, ড্রোনের পাখা পাখির জন্য বিপদ বয়ে আনতে পারে।
তবে নেদারল্যান্ডসের পুলিশ বলছে, তাদের পরীক্ষায় ইগলগুলোর কোনো শারীরিক ক্ষতি হয়নি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে