আপডেট : ৩১ জানুয়ারী, ২০১৬ ১৬:৫৭

বাড়িতে বসে থাকলেও প্রতিমাসে সরকার দেবে দেড় লাখ টাকা!

বিডিটাইমস ডেস্ক
বাড়িতে বসে থাকলেও প্রতিমাসে সরকার দেবে দেড় লাখ টাকা!

দেশের বাসিন্দাদের মাসিক আয় নিশ্চিৎ করতে এক নয়া নিয়ম চালু করতে চলেছে সুইজারল্যান্ড সরকার। এবার থেকে বাড়িতে বসেই সুইস নাগরিকরা প্রতি সপ্তাহে ৪২৫ পাউন্ড (মাসে ১৭০০ ব্রিটিশ পাউন্ড) করে ‘গ্যারেন্টেড ইনকাম’ করবেন।

চাকরি না পেলেও বাসিন্দাদের খাওয়া-দাওয়া ও ন্যূনতম জীবনযাত্রার মান বজায় রাখতে যাতে কোনও অসুবিধা না হয়, সে কথা ভেবে এই টাকা দেবে সরকারই। নয়া নিয়ম চালু হলে সুইজারল্যান্ডই হবে বিশ্বের প্রথম দেশ যার প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিক মাসপ্রতি ১৭০০ ব্রিটিশ পাউন্ড ‘ভাতা’ পাবেন।

প্রস্তাবটি সরকারের কাছে প্রথম উত্থাপন করেছিলো দেশটির বুদ্ধিজীবীরা। দেশের কোনও বাসিন্দা কর্মরতই হোক বা বেকার- ভাতা পাবেন প্রত্যেকে। কারণ এই ভাতা ‘বেকার ভাতা’ নয়, এ হল প্রস্তাবিত মাসিক ভাতা।

বড়দের ১৭০০ পাউন্ড ও ছোটদের ১০০ পাউন্ড করে ভাতা প্রদানের প্রস্তাব দেওয়া হয়েছিলো। নয়া ভাতা-বিধি চালু হয়ে গেলে প্রতি বছর সুইস সরকারের বাড়তি ১৪৩ বিলিয়ন ব্রিটিশ পাউন্ড খরচ হবে!

যদিও সুইস বুদ্ধিজীবীদের এই প্রস্তাবের বিরুদ্ধেও মত প্রকাশ করেছেন কেউ কেউ। আর রাজনৈতিক দলগুলিও তেমন উৎসাহ দেখাচ্ছে না। বিরোধীদের বক্তব্য, ‘গ্যারেন্টেড ইনকাম স্কিম’ চালু হয়ে গেলে বাসিন্দারা আর কর্মক্ষেত্রমুখী হবেন না। বিষয়টি আপাতত প্রস্তাব আকারে রয়েছে। ভোটাভুটির মাধ্যমে এই প্রস্তাব আইনি চেহারা পাবে কি না, সেদিকেই এখন তাকিয়ে গোটা দুনিয়া!

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে