আপডেট : ৩১ জানুয়ারী, ২০১৬ ১৩:৪৯

রাস্তা ভাঙ্গা তাই ভাঙ্গছে বিয়ে, কুমারী মেয়েতে ভরছে গ্রাম

বিডিটাইমস ডেস্ক
রাস্তা ভাঙ্গা তাই ভাঙ্গছে বিয়ে, কুমারী মেয়েতে ভরছে গ্রাম

যে এলাকার যোগাযোগ ব্যবস্থা যত উন্নত সে এলাকা ততই উ্ন্নত। অপরদিকে অনুন্নত যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের অন্তরায়। সেইসাথে মানুষকে পোহাতে হয় সীমাহীন দূর্ভোগ। অসুস্থ মানুষকে দ্রুত হাসপাতালে পৌঁছাতে না পারার কারণে কত মানুষকে যে অকালে প্রাণ দিতে হয় তারও ইয়াত্তা নেই।

এমন সব দূর্ভোগের মিছিলে নতুন করে যুক্ত হয়েছে মেয়েদের বিয়ে।

ভারতের জলপাইগুড়ি জেলার বানারহাট থানার চারটি গ্রামের রাস্তা একেবারেই অনুন্নত হওয়ায় দীর্ঘদিন থেকে সেখানকার মেয়েদের বিয়ে দিতে পারছেন না অভিভাবকেরা। এ কারণে অবিবাহীত কুমারী মেয়েতে ভরে গেছে পুরো গ্রাম।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, বেহাল রাস্তার কারণে হৃদয়পুর, ঠুকরা লাইন, শান্তি মোড় ও আপার কলাবাড়ির মত গ্রামের মেয়েদের বিয়ের সম্বন্ধ পাকাপাকি হয়েও হচ্ছে না। কিছু ক্ষেত্রে বিয়ে ভাঙারও কথা শোনা গেছে। সামান্য একটি বেহাল রাস্তার জন্য বিয়ে ভাঙার ঘটনা, সম্ভবত এ যাবৎতকালে নজিরবিহীন ঘটনা হয়ে থাকবে।

স্থানীয় এক বাসিন্দা বেশ আক্ষেপের সুরেই বলেন, ৫০ হাজার টাকা খরচ করে শিলিগুড়িতে বেশ কয়েকবার মেয়ের বিয়ের সম্বন্ধ দেখা হয়েছিল। ছেলের বাড়ির লোকজন এই বেহাল রাস্তায় যাতায়াত করার পর কাহিল হয়ে পড়েন। তাই বিয়ের সম্বন্ধ প্রতিবারই ছিন্ন হয়েছে। এখনো আবিবাহিত মেয়ে বাড়িতে রয়েছেন। কবে তার এলাকার বেহাল রাস্তা ঠিক হবে, সেই আশায়।

এলাকার অপর বাসিন্দা, পৃথ্বীরাজ ছেত্রী জানান, শুধু মাত্র হারাধন দেবনাথ নন, বেহাল রাস্তার কারনে গ্রামের কত মেয়ের বিয়েই আটকে গেছে তার ইয়াত্তা নেই।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে