আপডেট : ৩০ জানুয়ারী, ২০১৬ ১৩:৩৩

৬৫ ফুট মাটির নিচে থেকে ৩৬ দিন পরে জীবিত উদ্ধার!

বিডিটাইমস ডেস্ক
৬৫ ফুট মাটির নিচে থেকে ৩৬ দিন পরে জীবিত উদ্ধার!

৬৫ ফুট মাটির নিচে ধসেপড়া জিপসাম খনিতে ৩৬ দিন ধরে আটকে ছিলেন চার চীনা শ্রমিক। শুক্রবার (২৯জানুয়ারি) শ্বাসরুদ্ধকর এক উদ্ধার অভিযানের মাধ্যমে তাদেরকে জীবিত উদ্ধার করা করা হয়েছে।

গত বছরের ২৫ ডিসেম্বর সানদং প্রদেশের পূর্বাঞ্চলে খনিজ পদার্থ জিপসামের খনিতে ধসের পর ওই শ্রমিকেরা মাটির নিচে আটকা পড়েন।

উদ্ধারকর্মীরা জানান, মাটি থেকে ৬৫ ফুট নিচে ওই চার শ্রমিককে দেখা যায়। তারা জড়সড় হয়ে বসেছিলেন। চোখ ঢাকা ছিল। কয়েক সপ্তাহ ধরে সুড়ঙ্গের মাধ্যমে ওই খনিতে পানি ও তরল পদার্থ সরবরাহ করা হচ্ছিল।

গতকাল বিশেষ একধরনের কপিকল ব্যবহার করে শ্রমিকদের মাটির উপরে টেনে তোলা হয়। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে প্রচারিত ফুটেজে দেখা যাচ্ছে, একজন শ্রমিককে মাটির ওপরে তুলে আনার পর দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

মোট ১৭ জন শ্রমিক গত ডিসেম্বরে ওই দুর্ঘটনার পর আটকে পড়ে। এর আগে আরো চারজনকে জীবিত উদ্ধার করা হয়। একজন মারা গেছেন। অন্যদের অবস্থা সম্পর্কে কিছু জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, উদ্ধার করা চার শ্রমিকের শারীরিক অবস্থা স্থিতিশীল। পুরো উদ্ধার অভিযানে অংশ নেয় প্রায় চার শ' উদ্ধারকর্মী।

গত কয়েক সপ্তাহ ধরে এদের উদ্ধারের জন্য সুড়ঙ্গ খোঁড়া হচ্ছিল। একটা ছোট গর্ত খুঁড়ে তার ভেতর দিয়ে আটকে পড়া শ্রমিকদের জন্য খাবার এবং পানি পাঠানো হচ্ছিল।

এর আগে যে কোম্পানি এই খনিটি পরিচালনা করেন সেটির চেয়ারম্যান দুর্ঘটনার কয়েকদিন পর একটি কূপে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে