আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ২০:৪৯

নাজিব রাজ্জাককে ৬৮ কোটি ডলার উপহার সৌদি রাজপরিবারের

আন্তর্জাতিক ডেস্ক
নাজিব রাজ্জাককে ৬৮ কোটি ডলার উপহার সৌদি রাজপরিবারের

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ব্যাংক একাউন্টে বিপুল পরিমাণ অর্থ সৌদি রাজপরিবার উপহার হিসাবে দিয়েছিলেন।বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন দেশটির অ্যাটর্নি জেনারেল আপান্দি আলি।তিনি বলেন, প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাকের ব্যাংক একাউন্টে ৬৮ কোটি ১০ লাখ ডলারের যে চালান গেছে তা তিনি সৌদি রাজপরিবারের কাছ থেকে 'উপহার' হিসেবে পেয়েছিলেন। এতে কোন দুর্নীতি হয় নি। কোন উদ্দেশ্য ছাড়াই এই অর্থ দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

নাজিব রাজ্জাকের প্রতিপক্ষরা অবশ্য বলছেন, সৌদি রাজ পরিবার কেন তাকে এত টাকা দেবে তার কোন সন্তোষজনক ব্যাখ্যা নেই। প্রধানমন্ত্রীর সমালোচকরা অভিযোগ করেছিলেন যে ওই অর্থ এসেছিল একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল থেকে। তবে রাজ্জাক এ অভিযোগ একাধিকবার অস্বীকার করেন।

এ ঘটনাকে কেন্দ্র করে রাজ্জাকের ওপর তীব্র রাজনৈতিক চাপ তৈরি হয়েছিল। অনেকেই তার পদত্যাগের দাবি জানিয়েছিলেন।গত কয়েক মাস ধরে মালয়েশিয়ায় এ ঘটনা নিয়মিত আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে। এই অর্থ-কেলেংকারিকে ঘিরে সাধারণ মানুষের মনে দেখা দিয়েছে নানা প্রশ্ন ।

এটর্নি জেনারেল বলছেন মোট অর্থ থেকে ৬২ কোটি ডলার ইতিমধ্যেই ফেরত দেয়া হয়েছে। তাহলে বাকি ছয় কোটি ডলার কোথায় গেল? সংবাদদাতারা বলছেন, এসব প্রশ্ন নাজিব রাজাকের সাত বছর-দীর্ঘ নেতৃত্বের ওপর কালো ছায়া ফেলেছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে