আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ১৮:১১

বিশ্বের সেরা দেশ জার্মানি, নারীদের জন্য ডেনমার্ক!

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বের সেরা দেশ জার্মানি, নারীদের জন্য ডেনমার্ক!

বিশ্বের সেরা দেশের মর্যাদা এখন জার্মানির। তবে নারীদের বসবাসের জন্য সবচেয়ে নিরাপদ দেশ কিন্তু জার্মানি, কানাডা কিংবা যুক্তরাষ্ট্র নয়, নারীদের জন্য স্বর্গ দেশ এখন ডেনমার্ক।

বুধবার (২৭ জানুয়ারি) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে প্রকাশ করা রিপোর্টে বিশ্বের সেরা দেশের তালিকায় সবার উপরে এসেছে জার্মানির নাম। দ্বিতীয় স্থানে আছে কানাডা, তৃতীয় স্থানে আছে যুক্তরাজ্য। ক্ষমতাধর মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান তালিকার চার নম্বরে। সেরা দশে এশিয়ার একমাত্র প্রতিনিধি জাপান, দেশটির অবস্থান তালিকার ছয় নম্বরে।

জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, সুইডেন, নেদারল্যান্ডস সবাইকে টপকে নারীদের জন্য বিশ্বের সেরা দেশের স্বীকৃতি ডেনমার্কের। বিশ্বসেরা দেশের তালিকাতেও দেশটি তার অবস্থান ধরে রেখেছে। সেরা দেশের তালিকায় দশ নম্বরে আছে দেশটি।

নারীদের বসবাসের জন্য উপযুক্ত দেশের তালিকায় এশিয়ার সেরা দেশের মর্যাদাও জাপানের।

২৪টি ক্যাটাগরির ভিত্তিতে ৬০টি দেশ এই তালিকায় স্থান পেয়েছে। বিশ্বের ৩৬টি দেশের ১৬ হাজার ২৪৮ জনের ওপর জরিপ চালিয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

ক্ষমতা ও প্রভাব বিস্তারের ক্ষেত্রে তালিকায় শীর্ষস্থানীয় দেশ হিসেবে জায়গা করেছে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খেলাধুলার দিক থেকে বিশ্বের সেরা অবস্থানে রয়েছে সুইডেন।

উন্মুক্ত ব্যবসার জন্য লুক্সেমবার্গ, সংস্কৃতির জন্য ফ্রান্স, বাণিজ্যের জন্য জার্মানি, জীবনযাত্রার মানের ক্ষেত্রে কানাডা, ঐতিহ্যের জন্য ইতালি এবং উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে ভারত শীর্ষস্থান দখল করেছে।

যুক্তরাষ্ট্রের ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট এবং ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার হোয়ারতন স্কুল অব গ্লোবাল ব্র্যান্ড পরামর্শক প্রতিষ্ঠান বাভ কনসাল্টিং এই রিপোর্টটি প্রস্তুত করেছে। সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে প্রতিবেদন প্রকাশ করা হয়।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে