আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ১৭:৩৬

ইরানি প্রেসিডেন্টের সম্মানে ঢেকে গেল রোমের নগ্ন মূর্তি

বিডিটাইমস ডেস্ক
ইরানি প্রেসিডেন্টের সম্মানে ঢেকে গেল রোমের নগ্ন মূর্তি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির বৈঠক উপলক্ষে রোমের ‘ক্যাপিটোলাইন’ জাদুঘরের নগ্ন মূর্তিগুলো সাদা কাঠের বাক্স দিয়ে ঢেকে দেয়া হয়েছে।

দুই দেশের মাঝে বাণিজ্য চুক্তির পর ইরানের প্রেসিডেন্ট এবং ইটালির প্রধানমন্ত্রী নিজেদের মাঝে আলোচনায় বসেন জাদুঘরটিতে।

জাদুঘরটিতে কিছু নগ্ন ভাস্কর্য আছে। নগ্ন ভাস্কর্যগুলো দেখে ইরানের প্রেসিডেন্ট বিব্রত হতে পারেন, এমন আশংকা থেকে সেগুলো ঢেকে দেয়া হয়।

রোমের এক মুখপাত্র বলেছেন, এ বৈঠকে কেন্দ্র করে সব সিদ্ধান্ত রেনজির দফতর থেকে নেয়া হয়েছে। প্রকাশিত ছবিতে দেখা যায়, রোমান সম্রাট মার্কাস অরেলিয়াসের অশ্বারোহী মূর্তির পাশে দাড়িয়ে কথা বলছেন রুহানি-রেনজি।

ইতালির সংবাদ সংস্থা এনএনএসএ’র খবরে বলা হয়েছে, সফররত ইরানি প্রেসিডেন্টের প্রতি সম্মান জানিয়ে নগ্ন মূর্তিগুলো ঢেকে দেয়া হয়েছে। এ ছাড়া, রুহানির সম্মানে দেয়া ইতালির রাষ্ট্রীয় ভোজসভায় মদও পরিবেশন করা হয় নি। সফররত মুসলিম ব্যক্তিত্বদের প্রতি সম্মান জানানোর কূটনৈতিক শিষ্টাচার হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়।

তিন ইউরোপীয় দেশ সফরের অংশ হিসেবে সোমবার (২৬ জানুয়ারি) ইতালিতে পৌঁছেছেন প্রেসিডেন্ট রুহানি। এরই মধ্যে ইতালির প্রেসিডেন্ট সের্গিও মাত্তারেল্লা এবং ভ্যাটিকানে ক্যাথলিক খ্রিস্টানের ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন রুহানি।

তবে ইরানের প্রেসিডেন্টের ধর্মীয় অনুভূতিকে সম্মান দেখিয়ে ইতালির সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও ফ্রান্স সেগুলো অনুকরণ করবে না। বর্তমানে ইতালি সফরে থাকা ইরানের প্রেসিডেন্টের পরবর্তী গন্তব্য ফ্রান্স।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে