আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ১১:২৩

ভারতের মাদ্রাসায় নিষিদ্ধ স্মার্টফোন ও ইন্টারনেট

বিডিটাইমস ডেস্ক
ভারতের মাদ্রাসায় নিষিদ্ধ স্মার্টফোন ও ইন্টারনেট

মাদ্রাসা শিক্ষার্থীদের স্মার্টফোন, ইন্টারনেট ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে ভারতে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে উদ্বুদ্ধ হয়ে পড়ছে মাদ্রাসার ছাত্ররা এমন অভিযোগে এই নিষেধাজ্ঞা জারি করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

উত্তরাখণ্ড প্রদেশের হরিদ্বার জেলার লানধোরা এলাকার ‘ইমদাদুল ইসলাম’ নামের একটি মাদ্রাসায় ছাত্রদের উপরে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সম্প্রতি মাদ্রাসাটির প্রযুক্তিতে দক্ষ চার শিক্ষার্থীকে আইএস’র সদস্য সন্দেহে নিরাপত্তা বাহিনী আটকের পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

ওই মাদ্রাসার শিক্ষকদেরও স্মার্টফোন ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। তবে যেসব মোবাইল দিয়ে শুধু কথা বলা ও খুদেবার্তা পাঠানো যায়, সেগুলো ব্যবহার করতে পারবেন শিক্ষকরা।

মাদ্রাসা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীরা শিক্ষকদের মোবাইল থেকে পরিবারের সঙ্গে কথা বলতে পারবে।

মাদ্রাসাটিতে ৯০০ শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ২০০ জন মাদ্রাসার হলে থাকে। মাদ্রাসার ৩০ শিক্ষকও ক্যাম্পাসে থাকেন।

স্মার্টফোন ও ইন্টারনেট নিষিদ্ধ হওয়া প্রসঙ্গে মাদ্রাসার প্রধান মাওলানা নওয়াব আলী বলেন, ‘আমরা চাই, আমাদের সন্তানরা ভ্রান্ত না হোক।’

মাদ্রাসাপ্রধান বলেন, রুকরি শহরের বিভিন্ন স্থান থেকে আইএস সদস্য সন্দেহে গত ১৯ জানুয়ারি প্রতিষ্ঠানটির যে চার ছাত্রকে ধরা হয়েছে, তারা সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্ত ছিল।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে