আপডেট : ২৫ জানুয়ারী, ২০১৬ ১২:১৬

আইএসকে কবর দেবেন আফগান প্রেসিডেন্ট!

আন্তর্জাতিক ডেস্ক
আইএসকে কবর দেবেন আফগান প্রেসিডেন্ট!

ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূল করে একে কবর দেওয়ার অঙ্গীকার করেছেন  আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। সেইসাথে পাকিস্তানকেও আইএসের বিরুদ্ধে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন তিনি।সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম সফরকালে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে আইএসবিরোধী জোরদার কর্মকাণ্ড চান আশরাফ । তিনি বলেন, ‘অস্বীকার করার উপায় নেই যে আমরা ভীষণ ঝুঁকি নিয়ে আইএসবিরোধী কাজ করতে যাচ্ছি। আফগানিস্তানে আইএসের শাখা সক্রিয় রয়েছে। তারা সংঘর্ষেও জড়িয়ে পড়ছে’।

আমি কূটনৈতিকভাবে চেষ্টা করে আঞ্চলিক ঐকমত্য সৃষ্টি করেছি। এমন একটি অঞ্চলে যেখানে উত্তরাধিকার সূত্রে শত্রুতা ছিল। অতীতের সেই অদূরদর্শী আচরণ বদলের জন্য যথাযথ চেষ্টা ও লক্ষ্য প্রয়োজন।
আফগান প্রেসিডেন্ট আরো বলেন, ‘যদি আগামী এপ্রিল মাসের মধ্যে আফগান সরকারের সঙ্গে আইএস শান্তি আলোচনায় না বসে তাহলে আইএসের ওপর হামলা আরো তীব্র হবে।’
আফগানিস্তান তালেবান ও পাকিস্তান তালেবানের সদস্যরা মিলে গত বছরের জানুয়ারি মাসে এই অঞ্চলে আইএসের শাখা গঠন করে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র আফগানিস্তান আইএসকে  সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়।

আফগান প্রেসিডেন্ট বলেন, আইএস আফগানিস্তানের বিষয় নয়। তাদের নৃশংসতা মানুষকে চটিয়েছে। আফগানরা এখন প্রতিশোধে উদ্বুদ্ধ। আইএস ভুল মানুষের সঙ্গে লড়াইয়ে নেমেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে