আপডেট : ২৫ জানুয়ারী, ২০১৬ ১১:৩১

প্রতিদিন ১০৫ কোটি টাকার ধূমপান করে সৌদিরা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রতিদিন ১০৫ কোটি টাকার ধূমপান করে সৌদিরা!

ধূমপানে বিষ পান। ইসলামে ধূমপানকে কঠোরভাবে নিরুৎসাহিত করা হয়েছে। অথচ ইসলামের আঁতুড়ঘর সৌদি আরবে প্রতি বছর হাজারো মানুষের মৃত্যু হয় ধূমপানের কারণে।সৌদি আরবের বাসিন্দারা প্রতিদিন ধূমপানের পিছনে কত অর্থ ব্যয় করে সেটা জানলে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যাবে।

দেশটির জনপ্রিয় দৈনিক পত্রিকা আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদিরা প্রতিদিন ধূমপানের পিছনে ব্যয় করে ৫ কোটি রিয়াল বা ১০৫ কোটি টাকা। বছরে হিসেবটা দাড়ায় ৩৮ হাজার ৩২৫ কোটি টাকা।

গেল বছরেই সেখানে ধূমপান জনিত জটিলতায় মারা গেছেন অন্তত ২৩ হাজার মানুষ। তবুও দেশটিতে থেমে নেই ধূমপানের বিস্তার।

রোববার (২৪জানুয়ারি) সৌদি আরবের তামাকবিরোধী সংগঠন টোব্যাকো অ্যান্ড নারকোটিকস কমব্যাট সোসাইটির  প্রধান শেখ আবদুল্লাহ আল-ওথাইম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন বলে আরব নিউজের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

টোব্যাকো অ্যান্ড নারকোটিকস কমব্যাট সোসাইটি সৌদিতে কাফা নামেও পরিচিত। বাদশা আবদুল আজিজ সম্মেলন কেন্দ্রে কাফা অ্যাওয়্যারনেস ফোরামের দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠানের উদ্বোধন করেন আল-ওথাইম।  

উদ্বোধনী ভাষণে আল-ওথাইম বলেন, ধূমপানের কারণে ২০১৫ সালে সৌদি আরবে ২৩ হাজার লোকের মৃত্যু হয়েছে। আর নেশার কারণে বছরের পর বছর পরিবার ও রাষ্ট্রের বোঝা বাড়ছে।

কাফার প্রধান জানান, নেশাগ্রস্তদের পুনর্বাসনে সম্প্রতি কাফা একটি বিশেষায়িত কেন্দ্র চালু করেছে। এই কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের সেবা দেবে। মক্কা এলাকায় কাফার এ ধরনের ছয়টি কেন্দ্র খোলা হয়েছে।

 বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে