আপডেট : ২৪ জানুয়ারী, ২০১৬ ১৪:২১

ভয়াবহ তুষার ঝড়ে অচল যুক্তরাষ্ট্র, নিহত ১৯

বিডিটাইমস ডেস্ক
ভয়াবহ তুষার ঝড়ে অচল যুক্তরাষ্ট্র, নিহত ১৯

ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের জনজীবন। অচল হয়ে পড়েছে নিউইয়র্ক, আরকানসাস, টেনেসি, কেনটাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ভার্জিনিয়াসহ দক্ষিণ-পূর্বাঞ্চলের অন্তত ২০টি অঙ্গরাজ্য।

গত শুক্রবার থেকে শুরু হওয়া, ‘স্নোজিলা’ নামের এই তুষার ঝড়ের কারণে দেশটিতে এ পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গৃহবন্দী হয়ে পড়েছেন দেশটির মোট জনসংখ্যার এক চতুর্থাংশ অর্থাৎ প্রায় সাড়ে আট কোটির বেশি মানুষ।

ইতোমধ্যে ১১টি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অনেক এলাকাতে এর মধ্যেই আড়াই ফুটের বেশি তুষার জমেছে। সড়ক, রেল ও বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। কয়েকটি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলোয় দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ঝড়ে গৃহবন্দী হয়ে পড়েছেন ওয়াশিংটন, নিউইয়র্কসহ বহু শহরের বাসিন্দারা। নিউইয়র্কে প্রয়োজনীয় নয় এমন সব যানবাহন বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ রয়েছে শহরের সেতুগুলোও। দীর্ঘ ১২ ঘণ্টা ধরে যানজটে অচল হয়ে পড়েছে কেনটাকি ও পেনসিলভানিয়া।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে ৪০ ইঞ্চি বা ১০২ সেন্টিমিটার পুরু তুষার পড়েছে। এতে ওই অঞ্চলের আট কোটি ৫০ লাখ মানুষের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।

নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলেন, নগরে ২৮ ইঞ্চি পুরু তুষার পড়তে পারে। এটি হবে স্মরণকালের পাঁচটি ভয়াবহ তুষারঝড়ের মধ্যে একটি।

এর আগে নিউইয়র্কে ২০০৬ সালের ফেব্রুয়ারি মাসে বেশি তুষারপাত হয়েছিল। তখন ২৬ দশমিক ৯ ইঞ্চি পুরু তুষার পড়ে।

গত শুক্রবার থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে তুষাড়ঝড় শুরু হয়। এর মধ্যে ১১ রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা দেওয়া হয়েছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে