আপডেট : ২৩ জানুয়ারী, ২০১৬ ১৮:৫৩

অর্ধকোটি ক্ষুধার্ত শিশুর খাবার নষ্ট করছে মক্কা!

আন্তর্জাতিক ডেস্ক
অর্ধকোটি ক্ষুধার্ত শিশুর খাবার নষ্ট করছে মক্কা!

সারা বিশ্বে খাদ্যের জন্য চলছে কোটি মানুষের হাহাকার। একমুঠো খাবার জোগাড় করতে যেখানে মানুষের জীবন ওষ্ঠাগত। আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার কয়েকটি দেশে লাখ লাখ শিশু ঠিকমতো খেতে পায় না। ঠিক তখনই এর সম্পুর্ণ বিপরিত চিত্র সৌদি আরবের পবিত্র নগরী মক্কাতে। সেখানে প্রতিদিন বিপুল পরিমাণে খাবার নষ্ট করা হচ্ছে।

ছুটির দিনগুলোতে সেখানে যে পরিমাণ খাবার নষ্ট হচ্ছে, তা দিয়ে ১৮টি উন্নয়নশীল দেশের ১৭ শতাংশ ক্ষুধার্ত শিশুকে পেট পুরে খাওয়ানো সম্ভব ছিল।

সৌদি আরবের মক্কার স্থানীয় একটি দাতব্য সংস্থার বরাত দিয়ে এমন চমকে যাওয়া তথ্য জানিয়েছে দেশটির দৈনিক পত্রিকা 'আরব নিউজ'।

দাতব্য সংস্থাটির মহাপরিচালক আহমেদ আল-মাতরাফি বলেছেন, ‘আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার কয়েকটি দেশে ৪৮ লাখ শিশু ঠিকমতো খেতে পাচ্ছে না। তাদের খাওয়ানো যেত নষ্ট হয়ে যাওয়া খাবারগুলো’।

মাতরাফির ভাষ্য, মক্কার প্রতিটি বিয়ের অনুষ্ঠানে গড়ে কমপক্ষে ২৫০ জন মানুষের খাবার বাড়তি থাকছে। তিনি বলেন, ছুটির দিনগুলোতে বিয়েসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের অতিরিক্ত খাবার দিয়ে ২৪ হাজার মানুষকে খাওয়ানো হয়েছে।

আল-মাতরাফি বলেন, ছুটির দিনগুলোতে মক্কার ১২০টির কমিউনিটি হলের মধ্যে ৬০টি হলে যাওয়া হয়েছিল। সেগুলোতে কী পরিমাণ খাবার নষ্ট হচ্ছে, তার সঠিক কোনো তথ্য কর্তৃপক্ষের কাছে নেই। তবে মক্কার ৩০ শতাংশ লোক উদ্বৃত্ত খাবারের বিষয়ে কাউকে কিছু জানায় না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে