আপডেট : ২৩ জানুয়ারী, ২০১৬ ১৩:১৯

শারীরিক সম্পর্কের আগে জানাতে হবে পুলিশকে!

আন্তর্জাতিক ডেস্ক
শারীরিক সম্পর্কের আগে জানাতে হবে পুলিশকে!

কোনো নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক করার অন্তত ২৪ ঘণ্টা আগে জানাতে হবে পুলিশকে। একই সাথে সেই নারীর নাম, বয়স এবং ঠিকানাও লিপিবদ্ধ করতে হবে পুলিশের খাতায়। না হলে পাঁচবছরের জন্য যেতে হবে কারাগারে।

ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন, এমন একজন ব্রিটিশ নাগরিকের প্রতি সেদেশের আদালত এমনই এক অদ্ভুত আদেশ দিয়েছে। তবে আইনগত কারণে ৪০ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি।

তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হলেও ২০১৫ সালে তিনি সেই অভিযোগ থেকে মুক্তি পান। কারণ তিনি আদালতে প্রমাণ করতে পেরেছেন যে, ওই নারীর সম্মতিতেই তার সঙ্গে শারীরিক সম্পর্ক হয়েছিল।

কিন্তু এ ধরণের অপরাধ প্রতিরোধে সম্প্রতি যুক্তরাজ্যে জারি করা একটি আইনের মাধ্যমে তার উপর এই বিধিনিষেধ আরোপ করা হলো।

আইনে বলা হয়েছে, শারীরিক সম্পর্ক করার পরিকল্পনা করা হচ্ছে, এমন নারীর নাম, ঠিকানা, ও জন্মতারিখসহ অন্তত ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে।

এছাড়া ওই ব্যক্তির উপর ইন্টারনেট এবং মোবাইল ফোন ব্যবহারেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এমনকি নিজের বাসা বা মোবাইল নাম্বার পরিবর্তন করতে হলেও আগেভাগে তা জানাতে হবে পুলিশকে।

যৌন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগ আছে বা জড়িত হওয়ার সম্ভাবনা আছে, এমন যে কারো উপর পুলিশের অনুরোধে ব্রিটেনের ম্যাজিস্ট্রেটরা এই আইন প্রয়োগ করতে পারবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে