আপডেট : ২২ জানুয়ারী, ২০১৬ ২২:১৮

‘নরেন্দ্র মোদি মুর্দাবাদ’ স্লোগান বিক্ষুব্ধ শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক
‘নরেন্দ্র মোদি মুর্দাবাদ’ স্লোগান বিক্ষুব্ধ শিক্ষার্থীদের

নজিরবিহীন বিক্ষোভের মুখে পড়তে হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ২২ জানুয়ারি শুক্রবার ভারতের লখনউয়ের বাবাসাহের ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন তিনি। তাকে উদ্দেশ্য করে ‘গো ব্যাক’ স্লোগান দিতে থাকে কিছু শিক্ষার্থী।এসময় “নরেন্দ্র মোদি মুর্দাবাদ” স্লোগানও শোনা যায়।

অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথি ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়েছিলেন মোদি। কিন্তু, হঠাৎ করেই দর্শক সারি থেকে তার উদ্দেশ্যে স্লোগান দিতে শুরু কিছু শিক্ষার্থী। হায়দারাবাদে দলিত গবেষকের আত্মহত্যার ঘটনার জেরেই মোদিকে উদ্দেশ্য করে এই প্রতিবাদ। সেসময় বিক্ষোভকারীদের অনুষ্ঠানস্থল হল থেকে বের করে দেয় নিরাপত্তাকর্মীরা।   

বক্তব্য রাখতে গিয়ে মোদি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের কখন কী করা উচিত, তা যদি আমাকে বলে দিতে হয়, তাহলে আপনাদের শিক্ষা অসম্পূর্ণ।’ নিজের বক্তব্যে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের গবেষক রোহিত ভেমুলার প্রসঙ্গও তুলে ধরেন তিনি।

তিনি বলেন, ‘দেশের কোনো যুবক আত্মহত্যা করেছেন শুনলে সত্যি কষ্ট হয়।’ রোহিতের আত্মহত্যা নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল সরব হয়েছে। আঙুল উঠেছে কেন্দ্রীয় মন্ত্রী বঙ্গারু দত্তাত্রেয় ও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের দিকে। এ নিয়ে মোদি তার বক্তব্যে ‘রাজনীতি রাজনীতির জায়গায়’ বলে স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ‘কারণ যাই হোক। এটা মনে রাখতে হবে এক মা তার সন্তানকে হারিয়েছেন।’

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে