আপডেট : ২১ জানুয়ারী, ২০১৬ ১৯:৫১

ভারতের দিকে তাক করা পাকিস্তানের ১৩০টি পারমানবিক বোমা

বিডিটাইমস ডেস্ক
ভারতের দিকে তাক করা পাকিস্তানের ১৩০টি পারমানবিক বোমা

ভারতের দিকে তাক করে অন্তত ১১০-১৩০টি পারমাণবিক অস্ত্র মোতায়েন রেখেছে পাকিস্তান। একটি মার্কিন রিপোর্টে চাঞ্চল্যকর এই তথ্য ফাঁস হয়েছে।

রিপোর্টে দাবি করা হয়, নয়াদিল্লির বিরুদ্ধে পূর্ণ শক্তিতে পরমাণু হামলা চালানোর আগাম প্রস্তুতি সেরে রেখেছে ইসলামাবাদ।

২৮ পাতার ওই মার্কিন রিপোর্টে এই তথ্য ফাঁস হওয়ার আগেই অবশ্য ভারতীয় গোয়েন্দারা এ খবর জানতেন। সেইমতো তারা প্রস্ততিও সেরে রেখেছে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানা যায়, দেশটির উপর অন্য কোনও দেশ পরমাণু হামলা চালালে- পাল্টা সেই দেশকে আন্তর্জাতিক মানচিত্র থেকে মুছে দেওয়া হবে। আন্তর্জাতিক মহলকে নরমে-গরমে এমন বার্তাই নাকি দিয়ে রেখেছে নয়াদিল্লি।

মার্কিন কংগ্রেসের একটি স্বাধীন সংগঠন 'কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস' বা ‘সিআরএস’ তাদের সাম্প্রতিকতম রিপোর্টে জানায়, পাকিস্তানের ভাঁড়ারে এই মুহুর্তে অন্তত ১৩০ টি পারমাণবিক অস্ত্র মজুত, যেগুলি নয়াদিল্লির বিরুদ্ধে শানিয়ে রাখা হয়েছে। পাশাপাশি, নিউক্লিয়ার বোমাগুলি বহনের জন্য নতুন ধরনের সামরিক যান নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে পাকিস্তান।

রিপোর্টটিতে আরও জানানো হয়, ভারতও পাল্টা পরমাণু হামলার জন্য এখন ক্রমশ নিজের ঘর গোছাচ্ছে। সমুদ্রের গভীরে লুকিয়ে যে কোনও হামলাকারী রাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু বোমা নিক্ষেপে সক্ষম আইএনএস আরিহান্তের পাশাপাশি ভারতের ভাঁড়ারে আরও একটি নয়া নিউক্লিয়ার সাবমেরিন চলে এল বলে। তার নাম আইএনএস আরিদমন।

কোনও দেশ পরমাণু হামলায় আক্রান্ত হওয়ার পর পাল্টা আঘাত দিতে পারলে সেটাই হয় আসল শক্তির পরীক্ষা। নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, ভারত এখন ‘সেকেন্ড নিউক্লিয়ার অ্যাটাক ক্যাপাবিলিটি’ অর্জন করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে