আপডেট : ২১ জানুয়ারী, ২০১৬ ১৪:৩৫

সৌদিতে কোম্পানি বদলের সুযোগ পাবেন শ্রমিকেরা !

নিজস্ব প্রতিবেদক
সৌদিতে কোম্পানি বদলের সুযোগ পাবেন শ্রমিকেরা !

শ্রমিকদের বেতন দিতে নিয়োগকর্তা কোম্পানি বা প্রতিষ্ঠান ৩ মাসের বেশি বিলম্ব করলে প্রবাসী শ্রমিকরা ওই কোম্পানি পরিবর্তন করতে পারবেন। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শ্রমিক-কর্মচারীদের বেতন দিতে বিলম্ব করা শ্রম আইনের লঙ্ঘন মন্তব্য করে সৌদি শ্রমমন্ত্রী আবদেল ফাকিহ বলেন, ‘এখন থেকে কোনো নিয়োগকর্তা শ্রমিকদের বেতন দিতে ৩ মাসের বেশি দেরি করলে শ্রমিকরা কোম্পানি পরিবর্তন করতে পারবেন। এতে নিয়োগকর্তার কোনো অনুমতি লাগবে না, তাদের কোন আপত্তিও গ্রহণযোগ্য হবে না।’

তিনি আরও বলেন, নিয়োগকর্তারা শ্রমিকদের বেতন দিতে দেরি করলে তাদের বিরুদ্ধে অভিযোগের জন্য শ্রম মন্ত্রণালয়ে একটি হট নম্বর চালু করা হয়েছে। প্রবাসী শ্রমিকেরা সেখানে অভিযোগ জানাতে পারবেন।

এখন থেকে শ্রমিকেরা যে কোন সমস্যায় ১৯৯১১ নম্বরে ফোন করে শ্রম মন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারবেন।

এছাড়া, শ্রমিক-কর্মচারীদের আরও কাছে পৌঁছাতে, তাদের সমস্যা, সুবিধা-অসুবিধার কথা জানতে গত অক্টোবর থেকে মন্ত্রণালয় ভিডিও কল সেবা চালু করেছে বলেও জানিয়েছেন তিনি।

মন্ত্রণালয় এবং শ্রমিক-কর্মচারীদের মধ্যে যোগাযোগ সহজ করতে জেদ্দা, রাফা এবং আল-দাওয়াদমিতে ইতোমধ্যে এই সেবা চালু করা হয়েছে।

প্রসঙ্গত, সৌদি আরবের নিয়োগকর্তারা প্রবাসী শ্রমিকদের বেতন দিতে বিলম্ব করে এমন অভিযোগ এনে গত ১০ মাসে সৌদি আদালতে ৪৫০টিরও বেশি মামলা করেছেন প্রবাসী শ্রমিকরা।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে