আপডেট : ১৭ জানুয়ারী, ২০১৬ ১৮:৪০

অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় সীমান্তে লেজার বেড়া!

আন্তর্জাতিক ডেস্ক
অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় সীমান্তে লেজার বেড়া!

কাঁটা তার নয় এবার সীমান্তে অদৃশ্য লেজার রশ্মির বেড়া দিচ্ছে ভারত। অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) উচ্চ প্রযুক্তির এই অদৃশ্য সিমান্ত বেড়া নির্মানের উদ্দ্যোগ নিয়েছে।এতদিন সীমান্তে কাঁটা তারের বেড়া দেওয়া ছিল।

ভারতের পূর্ব ও পশ্চিম সীমান্তে বহু অরক্ষিত অঞ্চলও ছিল। নদী, খাল ও জলাভূমি হওয়ায় সেইসব অঞ্চলে কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব ছিল না। তাছাড়া কাঁটা তারের বেড়ার ফাঁক গলে অনেক অনুপ্রবেশের ঘটনাও ঘটত।

পাঠানকোটে জঙ্গি হামলার পরে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।পাঠানকোটে হামলায় জঙ্গিরা বামিয়াল সীমান্তের উজ নদী পেরিয়েই প্রবেশ করেছিল ভারতে।

শুধু পশ্চিম সীমান্তেই নয় নদী নালা ও জলাভুমি রয়েছে পূর্ব সীমান্তেও। পাঞ্জাব সীমান্তে যেমন রাতের অন্ধকারের নদীপথে জঙ্গী অনুপ্রবেশ চলছে, তেমনি বাংলাদেশ থেকেও সম্প্রতি এই সব অরক্ষিত পথেই অনুপ্রবেশ বেড়ে গেছে।

তাই অনুপ্রবেশ ঠেকাতে লেজার প্রযুক্তির সাহায্য নিতে যাচ্ছে বিএসএফ। নতুন এই প্রযুক্তিতে সীমান্ত দেওয়ালের পাশে কোনও কিছু এলেই সেটা চিহ্নিত করবে ডিটেক্টর।

এ ছাড়া সীমান্ত সংলগ্ন নদী, খাল ও জলাভুমিতেও লেজার রশ্মির ব্যবস্থা থাকবে। নদী পেরিয়ে যদি কেউ অনুপ্রবেশ করতে যায় ওই লেজার রশ্মিই জানান দেবে সাইরেন বাজিয়ে।

ইতোমধ্যে জম্মু-কাশ্মীর সীমান্তে এই লেজার দেয়াল তৈরির কাজ শুরু হয়েছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে