আপডেট : ১৭ জানুয়ারী, ২০১৬ ১৬:৫২

কবিতায় প্রতিবাদ: ফিলিস্তিনি কবির মৃত্যুদণ্ড স্থগিত করলো সৌদি!

অনলাইন ডেস্ক
কবিতায় প্রতিবাদ: ফিলিস্তিনি কবির মৃত্যুদণ্ড স্থগিত করলো সৌদি!

কবিতা পাখির মতো। মানেনা কোন কাঁটাতার। তার নেই কোন দেশ, নেই সীমানা। আর এর শক্তি হতে পারে এতই প্রবল যে- গোটা পৃথিবীকেই করে দিতে পারে এক। কালে কালে এই কবিতাই চোখ রাঙিয়েছে ক্ষমতাশালীদের।

কবিতার এমন চোখ রাঙানিতেই ফিলিস্তিনি শিল্পী ও কবি আশরাফ ফায়াদের মৃত্যুদণ্ড স্থগিত করতে বাধ্য হলেন সৌদি আরবের আদালত।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়, গত নভেম্বরে কবি ফায়াদের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় সৌদি আদালত। তার বিরুদ্ধে আনা হয়েছিলো স্বধর্মত্যাগ ও ধর্ম অবমাননাসহ আরও বেশ কিছু অভিযোগ। সৌদির এমন সিদ্ধান্তে কেঁপে ওঠে সারা পৃথিবীর শিল্প সমাজ।

প্রতিবাদ স্বরুপ ১৪ই জানুয়ারি বার্লিনের ‘ইন্টারন্যাশনাল লিটারেচার ফেস্টিভ্যাল’ ৪৪টি দেশে ১২২টি ইভেন্টে আশরাফের কবিতা পাঠের আয়োজন করে। এই কবিতাপাঠের মাধ্যমে তার শিরশ্ছেদের প্রতিবাদ জানানো হয়। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সরকারের প্রতিও আবেদন জানানো হয়- এ দুই দেশ যেন সৌদি আরবের প্রতি চাপ প্রয়োগ করে আশরাফের মৃত্যুদণ্ডটি রহিত করার জন্য।

এ ছাড়াও গত ডিসেম্বরে পেন আমেরিকান সেন্টার প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আশরাফের মৃত্যুদণ্ড বাতিল করার জন্য সৌদি সরকারের প্রতি চাপ প্রয়োগ করার অনুরোধ জানিয়ে এক চিঠি পাঠায়। যুক্তরাষ্ট্র সৌদি আরবের মিত্র হওয়ায় এই নির্দেশের ওপর খুব একটা প্রভাব পড়বে বলে আশা রাখেননি সৌদি আরবের কবি ও লেখকরাও। ফলে তার মৃত্যুদণ্ড কার্যকর করার একদিন আগে বিশ্বব্যাপী কবিতাপাঠের আয়োজন করেন আশরাফের সমর্থক কবি, লেখক ও শিল্পীরা। 

শনিবার ৩৫ বছর বয়সী এই কবির মৃত্যুদণ্ড কার্যকর করার কথা থাকলেও অবশেষে তার পক্ষের আপিল আমলে এনেছে আদালত। আগামী সপ্তাহে তার আপিল শুনানি হবে বলে জানিয়েছে বিচারকদের এক প্যানেল।

আশরাফের সমর্থকরা দাবি করেন, অপর এক শিল্পীর সঙ্গে বৈরি সম্পর্ক ও সেই ব্যক্তিগত শত্রুতার জের ধরেই তাকে কারাগারে পাঠানো হয়। তার বিরুদ্ধে অভিযোগে বলা হয়, ২০০৮ সালে প্রকাশিত তার কবিতার বই ইন্সট্রাকশন উইদিন এর লেখাগুলোতে ইসলামবিরোধী বক্তব্য রয়েছে এবং ওই কবিতাগুলোর মাধ্যমে নাস্তিকতা প্রচার করছেন আশরাফ।

এ ছাড়াও নারীদের সঙ্গে ছবি তোলা ও সেই সব ছবি মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখায় সৌদি আরবের অ্যান্টি সাইবার আইনভঙ্গের অভিযোগও ওঠে আশরাফের বিরুদ্ধে।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে