আপডেট : ১৭ জানুয়ারী, ২০১৬ ১৩:২৯

এবার গুগলকে হাইকোর্ট দেখাবে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক
এবার গুগলকে হাইকোর্ট দেখাবে ভারত!

পাঠানকোট বিমান ঘাঁটিতে জঙ্গি হামলার প্রেক্ষিতে গুগল কর্তৃপক্ষকে তলব করতে যাচ্ছে ভারতের একটি আদালত। এ বিষয়ে অবিলম্বে গুগলের সঙ্গে যোগাযোগ করতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

লোকেশ শর্মা নামে এক ব্যক্তির একটি রিট আবেদনের প্রেক্ষিতে রোববার (১৭জানুয়ারি) আদালত এক আদেশে কেন্দ্রীয় সরকারকে এই নির্দেশ দিয়েছেন।

আদেশে বলা হয়েছে, ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রের বিভিন্ন ঘাঁটি গুগল অনলাইন ম্যাপে দেখা যায়। এতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রসহ একাধিক সামরিক স্পর্শকাতর এলাকাও চিহ্নিত করা আছে। অবিলম্বে বিষয়টি নিয়ে কেন্দ্রকে গুগলের সঙ্গে কথা বলতে হবে।

তবে গুগলের অনলাইন ম্যাপ থেকে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রের বিভিন্ন ঘাঁটির ছবি প্রত্যাহারের প্রশ্নে কোনো অন্তর্বর্তীকালীন নির্দেশ দেয়নি আদালত। ২৪ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

লোকেশ শর্মা আদালতে জানিয়েছিলেন, ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রের বিভিন্ন ঘাঁটির ম্যাপ প্রকাশ্যে গুগল অনলাইন ম্যাপে দেখা যাওয়ায় জঙ্গিরা পরিকল্পনার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাচ্ছে। গুগল অনলাইন ম্যাপে ওইসব ঘাঁটির ছবি এখনই প্রত্যাহার করে নেওয়া উচিৎ। কারণ, কোনো দেশের প্রতিরক্ষা ঘাঁটির ম্যাপ প্রকাশ্যে আনার কোনো অধিকার গুগলের নেই।

তার এই আবেদনের প্রেক্ষিতে দিল্লির হাইকোর্টের মুখ্য বিচারপতি বিষয়টি কেন্দ্রকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে