আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৬ ১৬:১৩

আজই নিষেধাজ্ঞা মুক্ত হচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আজই নিষেধাজ্ঞা মুক্ত হচ্ছে ইরান

আজই ইরানের ওপর পাশ্চাত্যের আরোপিত অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ খবর জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন ও রাশিয়াকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত চূড়ান্ত পরমাণু চুক্তির আওতায় তেহরানের ওপর থেকে আরোপিত সব নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

মার্কিন ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা এবং এ সংক্রান্ত যৌথ ঘোষণা প্রকাশের জন্য জারিফ বর্তমানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থান করছেন।

জারিফের সফরসঙ্গী হিসেবে রয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি এবং  সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে জাতিসংঘের পরমাণু বিষয়ক তদারকি সংস্থা আইএইএ ঘোষণা করবে- গত বছর ১৪ জুলাই স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি পূরণ করেছে তেহরান।

এই ঘোষণার পরই ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ ও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি আনুষ্ঠানিকভাবে পরমাণু সমঝোতার বাস্তবায়নের ঘোষণা দেবেন।

ঘোষণার সঙ্গে সঙ্গে উঠে যাবে ইরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় মধ্যস্থতা করেছেন মোগেরিনি।

যৌথ ঘোষণা প্রকাশের আগে মোগেরিনি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাৎ করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত সমঝোতার ভিত্তিতে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিনিময়ে নিজের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করেছে ইরান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে