আপডেট : ১৫ জানুয়ারী, ২০১৬ ১৪:৫০

আমেরিকাকে মানচিত্র থেকে মুছে দেব: উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক
আমেরিকাকে মানচিত্র থেকে মুছে দেব: উত্তর কোরিয়া

হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা মনোবল বাড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়ার। তাদের মনোবল এতটাই তুঙ্গে যে, “চাইলেই গোটা আমেরিকাকে মানচিত্র থেকে মুছে দিতে পারি” বলে জাতিসংঘে হুঙ্কার ছাড়লো দেশটি।

তাদের দাবি, ইতোমধ্যেই পরীক্ষামূলক ভাবে ‘কম শক্তিশালী’ হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটিয়েছে তারা। নির্দেশ পেলে দেশটির সেনাবাহিনী আরও শক্তিশালী হাইড্রোজেন বোমা তৈরি করে আমেরিকার উপর নিক্ষেপ করতে পিছপা হবে না।

এবিসি নিউজ তাদের এক প্রতিবেদনে জানায়, উত্তর কোরিয়ার একটি প্রতিনিধি দল জাতিসংঘে একটি রিপোর্ট পেশ করেছে। তাতে বলা হয়েছে, গত ৬ জানুয়ারির বিস্ফোরণ আদৌ কোনও ‘হুমক’ নয় বা কাউকে প্ররোচনা দিতেও এ কাজ করেনি উত্তর কোরিয়া। তারা যে পরমাণুশক্তিধর দেশ, শুধু সেই বার্তা দিতে চেয়েছে। কিম জং উন আমেরিকাকে পালটা জবাব দিতে সক্ষম। রিপোর্টে আরও লেখা হয়েছে, ‘হাইড্রোজেন বোমা ফাটানোর উত্তেজনায় টগবগ করে ফুটছেন উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা। এক মুহূর্তে গোটা আমেরিকাকে উড়িয়ে দিতে পারেন তারা।’

উল্লেখ্য, ৬ জানুয়ারি সকালে হাইড্রোজেন বোমা পরীক্ষা করে উত্তর কোরিয়া। এ সময় ভূমিকম্পে কেঁপে ওঠে পরীক্ষাস্থল পুঙ্গেরি-সহ পুরু দেশই। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১।

পরমাণু পরীক্ষার সাফল্যে দারুণ খুশি হন দেশের স্বৈরাচারী নেতা কিম জং উন। তার জন্মদিনকে বিশ্বের দরবারে স্মরণীয় করে রাখার জন্য দেশের বৈজ্ঞানিকদের ধন্যবাদ জানান কিম।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে