আপডেট : ১২ জানুয়ারী, ২০১৬ ২২:৪৪

জম্মু-কাশ্মীরের প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন মুফতি কন্যা

আন্তর্জাতিক ডেস্ক
জম্মু-কাশ্মীরের প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন মুফতি কন্যা

জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন প্রয়াত মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাইয়িদের কন্যা মেহবুবা মুফতি। পিপলস ডেমোক্র্যাটিক পার্টির নেতা মেহবুবাই হবেন জম্মু ও কাশ্মিরের প্রথম নারী মুখ্যমন্ত্রী। মেহবুবা মুফতি তাঁর পিতার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন পর্ব মিটলেই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন। এই খবর জানানো হয়েছে তাঁর দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি-র পক্ষ থেকে।

পিডিপি-র মুখপাত্র মেহবুব বেগ একথাও জানিয়েছেন, মেহবুবার শপথ গ্রহণের ব্যাপারে দল এবং তাঁদের জোটসঙ্গী বিজেপি-র তরফে কোনও শর্তারোপ নেই। সাতদিনের শোকজ্ঞাপন পর্ব সমাধা হলেই তিনি শপথ নিচ্ছেন। বুধবার শেষ হচ্ছে শোকজ্ঞাপন পর্ব। মেহবুবার সরকারের সঙ্গেও জোটের সম্পর্ক একই রকম থাকবে, একথাও জানিয়েছেন বেগ।

প্রয়াত মুখ্যমন্ত্রীর নীতি ও আদর্শকে বহন করবে পরবর্তী সরকার। তাঁর অসমাপ্ত কাজ ও গৃহিত পরিকল্পনাগুলির বাস্তবায়নে সচেষ্ট থাকবে পিডিপি। বেগ জানিয়েছেন।

মেহবুবার বাবা মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদ জম্মু ও কাশ্মীরের বর্তমান ক্ষমতাসীন দল পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) প্রতিষ্ঠাতা ছিলেন। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে জোট বেঁধে রাজ্যে সরকার গঠন করেন তিনি।

৫৬ বছর বয়সী মেহবুবা ১৯৯৬ সালে রাজনীতি শুরু করেন। বাবা মুফতি সাঈদের সঙ্গে কংগ্রেসে যোগ দিয়েছিলেন তিনি। 

জম্মু ও কাশ্মীরের ৮৭ আসনের বিধানসভায় পিডিপির আসন ২৮টি ও বিজেপির আসন ২৫টি। 

১৯৯৯ সালে পিডিপি প্রতিষ্ঠা করেন মুফতি সাঈদ। এর আগে পিডিপির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মেহবুবা। দুই কন্যা সন্তানের মা মেহবুবা লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো জয়লাভ করেন ২০০৪ সালে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে