আপডেট : ৮ জানুয়ারী, ২০১৬ ১৭:০১

ভারত কেঁপেছে কাল আজ পাকিস্তান: বড় ভূমিকম্পের আশঙ্কা, সাবধান!

আন্তর্জাতিক ডেস্ক
ভারত কেঁপেছে কাল আজ পাকিস্তান: বড় ভূমিকম্পের আশঙ্কা, সাবধান!

পরপর দুই ভূমিকম্পে কেঁপে ওঠেছে পাশাপাশি রাষ্ট্র ভারত ও পাকিস্তান। ভারতের মনিপুরের পর বৃহস্পতিবার সন্ধ্যায় আবারো অরুনাচল প্রদেশে ভূমিকম্প আঘাত হানে। আর শুক্রবার ভোরে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলেও শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৫।

স্থানীয় সময় ভোর ৩টা ৭ মিনিটে এ কম্পন অনুভূত হয় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূকম্পনটির কেন্দ্র ছিল আফগানিস্তানের জার্ম এলাকা থেকে ৩২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ২১৯ কিলোমিটার গভীরে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদসহ খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পেশোয়ার, মালাকান্দ, মানসেহরা, হরিপুর ও অ্যাবোটাবাদে এ কম্পন অনুভূত হয়। এছাড়া আফগানিস্তান ও কাশ্মীরেও কম্পন অনুভূত হয়।

এ ঘটনার কয়েক ঘন্টা আগেই বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১২ মিনিটে  নতুন করে কেঁপে উঠে ভারতের অরুণাচল প্রদেশ।

মণিপুরের পর মাত্র চার দিনের ব্যবধানে এ ভূমিকম্প আঘাত হানে।  মণিপুরের বিধ্বংসী ভূমিকম্পের ঠিক চারদিনের মাথায় এই ভূমিকম্প অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

অরুণাচলের কুরুং কুম জেলায় জেলায় অনুষ্ঠিত ওই ভূমিকম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৪.৫। কম্পনের গভীরতা ছিল মাত্র ২৩ কিমি।

পর পর দুই ভূমিকম্পের পর বিশেষজ্ঞরা খুব তাড়াতাড়ি আবারও বড়সড় ভূমিকম্প হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন। তারা জানান, একাধিক অঞ্চলে অল্প দিনের ব্যবধানেই ভূকম্পন অনুভূত হওয়ার সম্ভাবনা প্রকট।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে