আপডেট : ৮ জানুয়ারী, ২০১৬ ১৪:৩৯

দ. আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে ধর্ষিত এক নারী

বিডিটাইমস ডেস্ক
দ. আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে ধর্ষিত এক নারী

দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন নারী অথবা কিশোরী ধর্ষণের শিকার হচ্ছে। নারীর বিরুদ্ধে সহিংসতা দেশটিতে সামাজিকভাবে প্রায় মেনে নেওয়ার বিষয় হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘের নারীর বিরুদ্ধে সহিংসতা বিষয়ক বিশেষ দূত দুব্রাভকা সিমোনোভিকের বরাত দিয়ে স্কাই নিউজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।  আগামী জুনে এ  সংক্রান্ত সুপারিশমালা প্রকাশ করতে যাচ্ছেন তিনি। খবরে বলা হয়, দেশটিতে নারী বিরোধী সহিংসতা অনেকটা স্বাভাবিক ও সামাজিকভাবে মেনে নেয়ার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে স্কাই নিউজের বিশেষ প্রতিনিধি অ্যালেক্স ক্রফোর্ড বেশ কয়েকজন ধর্ষিতা ও তার পরিবারের সদস্যের সাক্ষাৎ নিয়েছেন। তিনি জানান, উত্তর জোহানেসবার্গের ডাইপস্লুটে ১০ বছরের এক শিশুকে বাসার টয়লেটে ধর্ষণ করা হয়েছিল। শিশুটির মা জানান, তার মেয়ে এখনো সেই যন্ত্রণা ভোগ করছে।

তিনি বলেন, ‘বিষয়টি এখনও যন্ত্রণাদায়ক। বাসায় কেউ থাকে না। তাকে পড়াশোনা করাতে আমি এখানে নিয়ে এসেছি। স্কুলে সে ভালোই ছিল। কিন্তু এখন সে ভালো নেই। সে এখন বিভ্রান্ত। সে বলেছে, স্কুলে সবাই আমার দিকে তাকিয়ে হাসে। সবাই বলে আমি ধর্ষিতা।

ক্রফোর্ড একজন পুরুষের সঙ্গেও কথা বলেছিলেন, যে কিনা তার নিজের ৬ বছর বয়সি ভাইজিকে ধর্ষণ করেছে। ঘটনার পর ওই ব্যক্তি এখনও ধর্ষিতার পরিবারের কাছাকাছি বসবাস করছে এবং এটা নিয়ে কেউ কোন কথাও বলেনি।

দ্য ডাইপস্লুট সিভিল সোসাইটি নামে একটি গ্রুপ জানিয়েছে, ধর্ষণকে প্রায় পারিবারিক ইস্যু বলে সমাধানের চেষ্টা করা হয়। তারা সচেতনতা সৃষ্টির জন্য ইতোমধ্যে প্রচারণা শুরু করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে