আপডেট : ৪ জানুয়ারী, ২০১৬ ১৩:০৮

ইরানি কুটনীতিকদের দেশ ছাড়ার নির্দেশ দিল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
ইরানি কুটনীতিকদের দেশ ছাড়ার নির্দেশ দিল সৌদি
শিয়া ইমামের মৃত্যুদন্ডের প্রতিবাদে তেহরানে বিক্ষোভ

প্রখ্যাত শিয়া ইমাম নিমর আল-নিমরের মৃত্যুদন্ডকে কেন্দ্র করে সৃষ্ট টানাপোড়নে আগামী ৪৮ ঘন্টার মধ্যে ইরানি কূটনীতিকদের দেশ ছাড়তে নির্দেশ দিল সৌদি আরব।

রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জোবায়ের ইরানের সঙ্গে সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন।

ইরানি সংবাদ সংস্থা ইরনা নিউজের বিবৃতি উল্লেখ করে বিবিসির তাদের এক প্রতিবেদনে জানায়, নিমর’র মৃত্যুদন্ডকে একটি ‘বড় ভুল’ হিসেবে চিহ্নিত করেছে ইরান কর্তৃপক্ষ।

এ ঘটনাকে কেন্দ্র করে আঞ্চলিক দুই দেশের মধ্যে উত্তেজনা ব্যাপকহারে বেড়ে যাওয়ায় দেশ দুটিকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জোবায়ের এক বিবৃতিতে বলেন, “ইরানের বিক্ষোভকারীরা তেহরানে আবস্থিত সৌদি দূতাবাসে অগ্নিসংযোগ করার পর আমরা সকল কূটনীতিককে দেশে চলে আসার নির্দেষ দিয়েছি।”

তিনি আরো বলেন, “অস্ত্রবিস্তার এবং জঙ্গিবাদ উষ্কে দেয়ার মতো কার্যকলাপ ঠেকাতে আমাদের নিরাপত্তা ব্যাবস্থাকে ইরান অবজ্ঞা করবে সৌদি তা হতে দেবেনা।”

এসময়, আরব ইস্যুগুলোতে ইরানের অবাঞ্চিত হস্তক্ষেপের ইতিহাস রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, আরব বসন্তের সময় ২০১১ সালে সৌদি আরবের পূর্বাঞ্চলে অনুষ্ঠিত সরকার বিরোধী একটি গণ আন্দোলনে ইন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে নিমরের বিরুদ্ধে। ওই আন্দোলনে শিয়াদের বিরুদ্ধে সীমা লঙ্ঘনের অভিযোগ করা হয়।

দুই বছর আগে নিমরকে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার করা হয় এবং গত অক্টোবর মাসে তার বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় দেওয়া হয়। শনিবার তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে