আপডেট : ৩ জানুয়ারী, ২০১৬ ১৪:৩৭

আইএস কি পৌঁছে গেল ইসরাইলে?

আন্তর্জাতিক ডেস্ক
আইএস কি পৌঁছে গেল ইসরাইলে?

‘প্রতিদিনই আমরা একটু একটু করে এগিয়ে আসছি’ বলে এক সপ্তাহ আগেই ইসরায়েলকে হুঁশিয়ার করেছিলেন আইএস প্রধান আবুবকর আল-বাগদাদি।

আর সপ্তাহ না পেরোতেই দেশটির রাজধানী তেল-আবিবের একটি বারে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় ঘটনাস্থলেই নিহত হয়েছেন দুজন মারাত্মক আহত হয়েছেন সাতজন।

তবে কি বাগদাদীর সাবধান বাণীই সত্যি হলো! পশ্চিমা বিশ্বের ঘুম হারাম করে দেয়া আইএস কি তবে পৌঁছে গেছে ইসরায়েলেও?

বৃটিশ পত্রিকা ডেইলি মেইল এক প্রতিবেদনে জানায়, তেল-আবিব হামলাকারীকে প্রাথমিকভাবে সনাক্ত করা সম্ভব হয়েছে। সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, হামলাকারী তেল-আবিবের কেন্দ্রে অবস্থিত একটি গ্রোসারি শপে ঢুকেই বন্দুক বের করে এবং সেখান থেকে নিকটবর্তী একটি বারে অবিরাম গুলি চালায়।

হামলায় তাৎক্ষনিকভাবে বারের ম্যানেজার ২৬ বছর বয়সী অ্যালোন ব্যাকেল এবং ৩০ বছর বয়সী বারের ক্রেতা সিমন রাওমী নিহত হন। গুলিবিদ্ধ হন আরো অন্তত সাতজন, যাদের মধ্যে চারজনের অবস্থা আশংকাজনক।

স্থানীয় পত্রিকাগুলোতে জানানো হয়, হামলাকারীর নাম নাশাদ মিখাম। তিনি একজন আরব বংশোদ্ভূত ইসরায়েলি। সিসি ফুটেজ দেখে তার বাবাই তাকে সনাক্ত করেন।

ইসরায়েলের ওয়াদি আরায় বসবাসকারী সন্দেহভাজন ২৯ বছর বয়সী নাশাদ ২০০৭ সালে পুলিশের বন্দুক ছিনিয়ে নিতে গিয়ে একবার গ্রেপ্তার হয়েছিলেন। তাকে হন্যে হয়ে খুঁজছে ইসরায়েলী পুলিশ।

তবে হামলার ধরণ ও অন্তর্নিহিত উদ্দেশ্য বিবেচনা করে ধারণা করা হচ্ছে এ হামলার পেছনে আইএস’র হাত রয়েছে।আইএস প্রধান বাগদাদি সম্প্রতি এক ভিডিও বার্তায় ইসরায়েলে নাশকতার ইঙ্গিত দিয়েছিলেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে