আপডেট : ২৫ ডিসেম্বর, ২০১৫ ২০:২৪

পাকিস্তানে আচমকা মোদি

বিডিটাইমস ডেস্ক
পাকিস্তানে আচমকা মোদি

রাশিয়া থেকে আফগানিস্থান হয়ে দেশে ফেরার কথা ছিলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত পাল্টে আচমকা এক সফরে তিনি পাকিস্তান গেলেন।

শুক্রবার ছিলো পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জন্মদিন। শরিফকে এই বিশেষ দিনের শুভেচ্ছা জানাতেই লাহোর বিমানবন্দরের রানওয়ে ছোঁয় মোদির বিমান।

বিবিসি জানায়, নওয়াজ শরিফের ৬৬ তম জন্মদিন সকালেই মোদি ফোন করে তাকে শুভেচ্ছা জানান। তারপর আফগান পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানের উদ্দেশ্যে নাম না করে কড়া বার্তাও দেন মোদি।

পাকিস্তানকে ইঙ্গিত করে, আফগানিস্থানের সঙ্গে ভারতের সুসম্পর্ক অনেকে চায়নি বলে মন্তব্য করেন তিনি।

ভাষণ শেষ হওয়ার পর মোদি টুইট করেন, ‘প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে কথা বললাম, তাকে জন্মদিনের শুভেচ্ছা জানালাম।’ এই টুইটের এক মিনিট পরই তিনি আবার টুইট করেন, ‘আজ বিকেলে লাহোরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হচ্ছে। দিল্লি ফেরার পথে আমি সেখানে নামব।’

প্রধানমন্ত্রী হওয়ার পর মোদীর এটাই প্রথম পাকিস্তান সফর। শুধু তাই নয়, ১২ বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখছেন পাকিস্তানের মাটিতে। ২০১৬-তে মোদীর পাকিস্তান সফর নির্ধারিত হয়েছিল আগেই।

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানান। টুইটারে সুষমা লেখেন, ‘এই হল প্রকৃত রাষ্ট্রনায়ক। প্রতিবেশীদের সঙ্গে এমন সম্পর্কই হওয়া উচিত।’

তবে কংগ্রেস প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। মোদি ভারতের বিদেশনীতিকে হাস্যকর করে তুলছেন বলে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মণীশ তিওয়ারি মন্তব্য করেন।

বিডিটাইমস৩৬৫.কম/পিএম

উপরে