আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:১৫

রুশ বিমান হামলায় ২০০ সিরিয়ায়ান নাগরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক
রুশ বিমান হামলায় ২০০ সিরিয়ায়ান নাগরিক নিহত

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় অন্তত ২০০ বেসামরিক সিরীয় নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে অভিযোগ তুলেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে রাশিয়ার ব্যর্থতার ইঙ্গিত পাওয়া গেছে বলে তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিবিসির এক সংবাদ বিবরনীতে জানানো হয়, প্রত্যক্ষদর্শী ও আন্দোলনকারীদের উদ্ধৃতি দিয়ে বুধবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

প্রাতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে ২৯ নভেম্বরের মধ্যে পাঁচটি এলাকায় রাশিয়া ২৫ টিরও বেশি হামলা পরিচালনা করে যার বিষয়ে অ্যামনেস্টি ‘ব্যাপক অনুসন্ধান’ করেছে।

প্রতিবেদনে অ্যামনেস্টি জানায়, সিরিয়ার হোমস, হামা, ইদলিব, লাতাকিয়া ও আলেপ্পোতে চালানো রুশ হামলাগুলো নিয়ে অনুসন্ধান করেন তারা।

এসব গবেষণায় ‘ফোনে অথবা ইন্টারনেটের মাধ্যমে হামলা ও এর পরবর্তী পরিস্থিতি সম্পর্কে ১৬ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নেওয়া হয়’। প্রত্যক্ষদর্শীদের মধ্যে চিকিৎসক ও মানবাধিকার কর্মীও ছিলেন।

এছাড়া অ্যামনেস্টি হামলার সঙ্গে সম্পর্কিত ‘অডিও ভিজ্যুয়াল ফুটেজ পেয়েছে ও দেখেছে’ এবং ‘সেগুলোর বিষয়ে অস্ত্র বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ’ করেছে বলে জানিয়েছে। 

প্রতিবেদনে ছয়টি হামলার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে দেওয়া হয়েছে।

এর মধ্যে ২৯ নভেম্বর ইদলিব প্রদেশের আরিহা এলাকায় একটি বাজারে তিনটি রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে ৪৯ জন বেসামরিক নিহত ও অনেকে আহত হন বলে দাবি করা হয়েছে।

অ্যামনেস্টি দাবি করেছে, ‘রুশ সামরিক বাহিনী বেআইনিভাবে ঘনবসতিপূর্ণ এলাকায় অনিয়ন্ত্রিত বোমা বর্ষণ করেছে’ এমন প্রমাণ পাওয়া গেছে।

অ্যামনেস্টির প্রতিবেদনে তোলা অভিযোগগুলোর বিষয়ে রুশ কর্মকর্তারা শেষ খবর পাওয়া পর্যন্ত প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি।

তবে তাদের হামলায় বেসামরিক নিহত হওয়ার অভিযোগ বরাবর অস্বীকার করে আসছে রাশিয়া, এসব অভিযোগকে ‘তথ্যযুদ্ধ’ হিসেবে বর্ণনা করে আসছে দেশটি।

৩০ সেপ্টেম্বর থেকে ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীকে লক্ষ্য করে সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধেই তারা এ কাজে নেমেছে বলে জানিয়েছে। 

আসাদ বিরোধী পশ্চিমা সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধেও রাশিয়া বিমান হামলা চালাচ্ছে বলে অভিযোগ জানিয়েছে পশ্চিমা দেশগুলো।

বিডিটাইমস৩৬৫.কম/পিএম

উপরে