আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৪:৪২

চীনে ধ্বংসস্তুপ থেকে ৬৭ ঘণ্টা পর জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
চীনে ধ্বংসস্তুপ থেকে ৬৭ ঘণ্টা পর জীবিত উদ্ধার

চীনের দক্ষিণাঞ্চলে একটি শিল্প পার্কে ভূমিধ্বসের ৬৭ ঘণ্টা পর একজন শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে।গত রোববার ভূমিধ্বসে ৩০টির মতো ভবন ধসে যায় এবং একটি গ্যাসপাইপ লাইনে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ৭০ জন।
মঙ্গলবার ধ্বংসস্তুপ থেকে প্রথম মৃতদেহ উদ্ধার করে উদ্ধারকর্মীরা। বুধবার বিবিসির প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।
উদ্ধারকর্মীদের বরাত দিয়ে বিবিসি জানায়, তিয়ান জেমিং নামের ওই ব্যক্তিকে বুধবার ভোরে উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার ওই ব্যক্তির কথা বলতে পারছিলেন না এবং নাড়ি খুবই দুর্বল ছিল। তাকে নীবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।
প্রতিবেদনে বলা হয়, ওই ব্যক্তির উদ্ধারস্থলের কাছাকাছি আরো একজন মাটি চাপা পড়েছে। পরে উদ্ধার কর্মীরা ধ্বংসস্তুপের নিচে তল্লাশি চালিয়ে নিশ্চিত করেছেন ধ্বংসস্তুপের নিচে আটকে পড়া অপর ওই ব্যক্তি বেঁচে নেই।
গুয়াংডং প্রদেশের শেনজেন শহরের জরুরি বিভাগের কর্মকর্তা রাও লিয়াংহং বিবিসিকে জানান, ভূমিধসের ৬৭ ঘণ্টা পর বুধবার তিয়ান জেমিং নামের যে শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে তিনি চংকিং প্রদেশের বাসিন্দা। 
রোববার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের শেনজেন শহরে লিউজি ইন্ডাস্ট্রিয়াল পার্ক এলাকায় এ ভূমিধ্বসের ঘটনা ঘটে। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিসিটিভি ও জিনহুয়া জানিয়েছে, ভূমিধসে শ্রমিকদের দুটি আবাসিক ভবনসহ ৩০টি ভবন ধসে পড়েছে।
 
বিডিটাইমস৩৬৫ ডটকম/আরকে/একে

উপরে