আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৩:৪৯

নির্ভয়ার মায়ের ‘যুদ্ধে’ অভয় পেলো নারীরা

অনলাইন ডেস্ক
নির্ভয়ার মায়ের ‘যুদ্ধে’ অভয় পেলো নারীরা

দুপর ২টা থেকেই দিল্লির রাজ্যসভার গ্যালারিতে বসেছিলেন নির্ভয়ার মা আশা দেবী। পাঁচ ঘণ্টা পরে যখন সংসদ ভবন থেকে আশা ও বদ্রীনাথ সিংহ বেরিয়ে আসছেন, তখন সন্ধ্যা নেমেছে।
 
মুখে টিভি ক্যামেরার আলো পড়তেই আশা দেবীর চোখের কোণে চকচক করে উঠল অশ্রু। কান্নায় গলা বুজে আসার আগে বললেন, ‘‘বিল পাশ হয়ে গেছে বলে আমি সন্তুষ্ট। অন্তত এ বার থেকে অপরাধীদের শাস্তি হবে। কিন্তু আমার মেয়েটা বিচার পেল না।’’
 
এবার থেকে ধর্ষণ, খুনের মতো ঘৃণ্য অপরাধের ক্ষেত্রে ১৮ বছরের পরিবর্তে ১৬ বছর বয়স থেকেই অপরাধীকে প্রাপ্তবয়স্ক গণ্য করে শাস্তি দেওয়া হবে, নতুন আইন আনুযায়ী।
 
তিন বছর আগে দিল্লির গণধর্ষণের শিকার হয় ‘নির্ভয়া’। দেশ জুড়ে তাকে নিয়ে তৈরি হয় গণপ্রতিরোধ। জনগণের আন্দোলন আর গত দুদিন ধরে নির্ভয়ার মায়ের জেদ এই দুইয়ের চাপের মুখে মঙ্গলবার রাজ্যসভায় ‘নাবালক বিচার সংশোধন বিল’ পাশ হয়েছে।
 
‘নাবালক বিচার সংশোধন বিল’ পাশের ফলে নির্ভয়ার নাবালক ধর্ষণকারী যেভাবে তিন বছর বালকাশ্রমে কাটিয়েই ছাড়া পেয়েছে, ভবিষ্যতে এমন আর হবে না। এমন ঘৃণ্য অপরাধে অন্তত সাত বছরের জেল হবেই। তবে ১৬ থেকে ১৮ বছর বয়সীদের আমৃত্যু কারাদণ্ড বা ফাঁসির শাস্তি হবে না।
 
অপরাধের মাত্রা বিচার করে অনেক দেশই ঘৃণ্য অপরাধের ক্ষেত্রে নাবালক ও প্রাপ্তবয়স্কদের মধ্যে শাস্তির ফারাক রাখেনি। বিল নিয়ে খুঁটিনাটি অনেক প্রশ্ন উঠলেও শেষপর্যন্ত জনমতের চাপের মুখে বিলটি পাশ হয়।
 
নাবালক বিচার আইনে সংশোধনী বিল নিয়ে কংগ্রেস, তৃণমূল, সিপিএম- সবারই মত ছিল, একটি ঘটনার ভিত্তিতে বয়ঃসীমা কমিয়ে আনাটা ভুল। তাই আরও আলোচনার জন্য বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানো দরকার।
 
নির্ভয়ার মা বিল পাশ করিয়েই তকে ক্ষান্ত দেন। মঙ্গলবার দুপুরে চলে যান রাহুল গান্ধীর বাড়িতে, তাকে বিল সমর্থনে অনুরোধ করেন। রাহুল কথা দেন, তারা বাধা দেবেন না।
 
এর আগে সংসদীয় প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নকভির কাছে গিয়েও একই দাবি জানান আশা দেবী। মুখতারও একই আশ্বাস দেন। এর পরেই রাজ্যসভার গ্যালারিতে বসেন আশা-বদ্রী।
 
এই পরিস্থিতিতে কংগ্রেস আর এটাকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি তোলেনি। একই পথে হেটেছে তৃণমূলও। কংগ্রেসের শান্তারাম নায়েক ও তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাব ফিরিয়ে নেন। 


বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর

উপরে