আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৫ ১৭:২৯

এ বছর ইউরোপে ১০ লাখেরও বেশি অনুপ্রবেশ

আন্তর্জাতিক ডেস্ক
এ বছর ইউরোপে ১০ লাখেরও বেশি অনুপ্রবেশ

স্থল এবং জল সীমান্ত দিয়ে এবছর প্রায় ১০ লাখেরও বেশি অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে। অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা(আইওএম)মঙ্গলবার এমন তথ্যই প্রকাশ করেছে।

বিবিসি’র খবরে বলা হয়, সমুদ্রপথ ব্যাবহার করে তুরষ্ক সীমান্ত দিয়েই প্রায় ৮ লাখেরও বেশি অভিবাসী গ্রীসে প্রবেশ করেছে। যাদের অধিকাংশই সিরিয়া, ইরাক ও আফগানিস্থানের শরণার্থী।

অভিবাসন সংক্রান্ত সংস্থাটি তাদের এক প্রতিবেদনে জানায়, প্রায় ৩ হাজার ৬৯৫ জন শরণার্থী পানিতে তলিয়ে গেছে কিংবা নিখোঁজ রয়েছে আর ইউরোপে প্রবেশ করতে সক্ষম হয়েছে ১০ লক্ষ ৫ হাজার ৫০৪জন।

গ্রীস, বুলগেরিয়া, ইতালি, স্প্যান, মাল্টা ও সাইপ্রাস ইউরোপীয় ইউনিয়নভুক্ত এই ছয়টি দেশের সীমান্ত ‍দিয়েই অভিবাসীরা ইউরোপে প্রবেশ করেছে।এসব অভিবাসীদের মধ্যে সিরিয়া থেকেই গেছে প্রায় ৪ লাখ ৫৫ হাজার এবং আফগানিস্থান থেকে ১ লাখ ৮৬ হাজার জন।

সম্প্রতি অভিবাসীদের এই স্রোত ঠেকাতে কয়েকটি ইউরোপিয়ান দেশ সীমান্তে কড়াকড়ি নজরদারী আরোপ করেছে। গত সপ্তাহেও ইউরোপীয় ইউনিয়ন কতৃপক্ষ গ্রীস সীমান্তে সীমান্তরক্ষী বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপে ঢুকতে অভিবাসীরা এই সীমান্তই ব্যাবহার করছে।

গ্রীসে প্রবেশ করার পর শরণার্থীরা বলকান রাষ্ট্রগুলো দিয়ে উত্তরের দিকে যাত্রা করছে। তবে সম্প্রতি মেসিডোনিয়ার কতৃপক্ষ গ্রীক সীমান্ত দিয়ে প্রবেশ করা শরণার্থীদের মধ্যে যারা গোলযোগপূর্ন এলাকার নয় তাদের প্রতিহত করছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে