আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৫ ১৭:৪৩

আমেরিকায় মুসলিম নারী বিচারকের কোরআন ছুঁয়ে শপথ

অনলাইন ডেস্ক
আমেরিকায় মুসলিম নারী বিচারকের কোরআন ছুঁয়ে শপথ

আমেরিকায় মুসলমানদের প্রবেশ ও বসবাস সংক্রান্ত নানা বিতর্কের পরও সেখানে প্রথমবারের মতো মুসলিম নারী বিচারক হিসেবে শপথ নিয়েছেন ক্যারোলিন ওয়াকার ডিয়ালো।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনে হাত রেখে বিচারক হিসেবে শপথ নেন ৪০ বছর বয়সী ডিয়ালো।

তাকে শপথ পড়ান ওই কোর্টেরই আরেক নারী বিচারপতি ক্যাথি কিং। ক্যারোলিন কিংস কাউন্টির সপ্তম মিউনিসিপ্যাল ডিস্ট্রিক্ট সিভিল কোর্টের বিচারক।

নির্বাচনের মাধ্যমে ব্রুকলিনের বাসিন্দা কৃষ্ণাঙ্গ ক্যারোলিন বিচারক নির্বাচিত হয়েছেন চলতি বছরের ৩ নভেম্বর। নির্বাচনে তার পক্ষে সরব ছিলেন প্রবাসী বাংলাদেশীরাও।

নিউইয়র্কের ব্রুকলিন বরো হলে এই শপথ অনুষ্ঠানে পবিত্র কোরআনে থেকে কিছু অংশ পাঠ এবং মোনাজাত করেন বাংলাদেশি ইমাম মাওলানা কাজী কাইয়ুম।

মোনাজাতের আগে সম্প্রতি ক্যালিফোর্নিয়া, প্যারিসসহ বিভিন্ন স্থানে জঙ্গী হামলায় হতাহতদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অন্যান্য ধর্মীয় নেতারাও শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথ অনুষ্ঠানে বিচারক ডিয়ালোর মেয়ে মারয়াম ডিয়ালো পবিত্র কোরআনের কিছু অংশ অনুবাদ করে শোনান।

শপথ শেষে বিচারপতি ক্যারোলিন বলেন, ‘আমি এ দায়িত্ব পেয়ে আনন্দিত। আমি বিনয়ের সঙ্গে সবার অবগতির জন্য বলতে চাই যে, শান্তিপূর্ণ সমাজ গঠনে বিচার ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ।আশা  করি, ধর্ম-বর্ণ নির্বিশেষে আমি সবার সহযোগিতা পাব।’

চলমান সময়ের রাজনৈতিক বিতর্ক নিয়ে তার মন্তব্য হলো, ‘আমেরিকার মানুষ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। সুতরাং বাজে কোনো বিষয় নিয়ে সময় ব্যয় করার মানে হয় না।’

এর আগে ক্যালিফোর্নিয়ায় গুলিতে ১৪ জন নিহতের ঘটনার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের দাবি তুলেছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনী প্রচারের এক বিবৃতিতে ট্রাম্প বলেছিলেন, “যুক্তরাষ্ট্রের বিষয়ে মুসলমানদের মনোভাব যতদিন না দেশের প্রতিনিধিরা স্পষ্ট বুঝতে পারছেন, ততোদিন এই নিষেধাজ্ঞা চালিয়ে যাওয়া উচিৎ।”

কিন্তু সান বার্নারদিনোতে ১৪ জন নিহত হবার পর ওভাল অফিসে বিরল এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমেরিকানদের সতর্ক করে বলেন, “আমরা সন্ত্রাসের বিরুদ্ধে যে যুদ্ধ করেছি তা আমেরিকান মুসলিমদের বিরুদ্ধে কোন লড়াই নয়। এটা কেবলি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই।” 

উপরে