আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৫ ১৮:৩০

প্রস্তুত হাইড্রোজেন বোমা; ছুড়তে উদগ্রীব উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
 প্রস্তুত হাইড্রোজেন বোমা; ছুড়তে উদগ্রীব উত্তর কোরিয়া

পৃথিবীতে পারমাণবিক বোমা হামলার ইতিহাস অনেক পুরনো, নতুন করে পরমাণু ও হাইড্রোজেন বোমা ফেলার ঘোষণা দিয়ে আলোড়ন সৃষ্টি করলো উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। কিম জং-উন বলেন, বহিরাগত শত্রুর হাত থেকে নিজের দেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য যেকোনো সময় হাইড্রোজেন বোমাও ফেলতে প্রস্তুত উত্তর কোরিয়া।

কিম জং-উন বলেন, উত্তর কোরিয়া অত্যন্ত শক্তিশালী অস্ত্র সমৃদ্ধ দেশ। জং-উনের দাবি, ‘‘কারও উপর নির্ভর করে নয়, এইসব অস্ত্র আমরা নিজেরাই বানিয়েছি। তিনি আরও জানিয়েছেন, দেশের সার্থে সেসব প্রয়োগ করতে বিন্দুমাত্র ইতস্তত করা হবে না।
২০০৬ সালে ভূগর্ভে পরমাণু পরীক্ষা ঘটিয়ে জাতিসংঘের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয় উত্তর কোরিয়াকে৷ কিন্তু তার পরেও ২০০৯ এবং ২০১৩ সালে আবারও একই ভাবে পরমাণু পরীক্ষা চালায় তারা৷

উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সরাসরি ওই হুমকির পর পুরো দক্ষিণ এশিয়াতেই পরমাণু যুদ্ধের আতঙ্ক জোরালো হয়ে উঠেছে। আর রাজনৈতিক বিরোধিতার জন্য তিনি যেভাবে তার চাচা-ফুফা ও নিকটাত্মীয়-পরিজনদের হত্যা করেছেন  তাতে তার এই হুমকিকে খাটো করে দেখছেন না বিশ্লেষকরা।কূটনীতিকরা মনে করছেন, নিজের জন্য যে কোনো মুহূর্তে যে কোনো ধরনের নৃশংস কাজকর্ম করতে পারেন কিম জং-উন।

অন্যদিকে আমেরিকার পরমাণু বিশেষজ্ঞরা কিম জং-উনের হাতে তাপ-পরমাণু অস্ত্র অর্থাৎ হাইড্রোজেন বোমার মতো কিছু আছে বলে মনে করেন না ৷ তাঁরা মনে করেন, উত্তর কোরিয়ার নিজস্ব যা সম্পদ এবং দক্ষতা রয়েছে, তাতে হাইড্রোজেন বোমা বানানো কোনো মতেই সম্ভব নয়৷

তবে কেউ কেউ মনে করেছেন হয়তো এটা উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের ‘ফাঁকা আওয়াজ’। দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামকে চাপে রাখার কৌশল মাত্র। এর আগে মার্কিন ভূখণ্ডেও হামলার হুমকি দিয়েছিলো উত্তর কোরিয়া।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/এনএইস

উপরে