আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৫ ১৯:১০

পরিচয় মিলেছে বাতাক্লাঁর তৃতীয় হামলাকারীর

এস.এম বাপ্পী
পরিচয় মিলেছে বাতাক্লাঁর তৃতীয় হামলাকারীর

 

গত মাসে প্যারিসের বাতাক্লাঁ কনসার্ট হলে হামলার সঙ্গে সম্পৃক্ত তৃতীয় হামলাকারীকে চিহ্নিত করেছে ফরাসি পুলিশ।

যদিও ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস তার নাম নিশ্চত করেননি, তবে সাংবাদিকরা ২৩ বছর বয়সী ফোয়েদ মোহাম্মেদের নাম বললে তিনি তা অস্বীকারও করেননি।

ফোয়েদ স্ট্রাসবার্গের বাসিন্দা। ১৩ নভেম্বরের ওই হামলায় কনসার্ট হলটিতে মোট ৯০ জন নিহত হয়েছিলেন।

এই তিন বন্ধুকধারী আত্নঘাতী হামলাকারীরা ফরাসি নাগরিক হিসেবে নিশ্চিত করা হয়েছে, বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

১৩ নভেম্বর সন্ধ্যায় প্যারিসে সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত হন। এতে আহত হন আরও ৪ শতাধিক।

এর আগে অবশ্য প্যারিসে সন্ত্রাসী হামলা চালিয়ে শতাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া সাতজনের নাম এসেছিলো বিভিন্ন সংবাদ মাধ্যমে। এদের চারজনকে শনাক্তের কথা জানিয়েছিলো ফরাসি পুলিশ।

ওই সাত হামলাকারীর সঙ্গে উঠেছিলো আরওএকজনের নাম, যিনি সিরিয়ায় আইএসের ঘাঁটি থেকে আক্রমণের ছক এঁকেছিলেন।  অবশ্য পরবর্তীতে পুলিশের অভিযানে বিস্ফোরণ ও গোলাগুলিতে নিহত হন তিনি।

হামলার পর সন্দেহভাজন এই জঙ্গিদের বৃত্তান্ত তুলে ধরেছিলো বিবিসি ও গার্ডিয়ান।

কারা ছিলেন সেই হামলাকারী

আবদেলহামিদ আবাউদ

প্যারিস হামলার হোতা, আবদেলহামিদ আবাউদ ২৭ বছর বয়সী বেলজিয়ামের নাগরিক।  পরবর্তীতে অবশ্য সৌথ অভিযানে নিহত হয় আবাউদ।

জঙ্গি হামলায় জড়িতদের খোঁজে ১৮ নভেম্বর প্যারিসের উপকণ্ঠে সঁ দেনির একটি ফ্ল্যাটে পুলিশ অভিযান চালালে বিস্ফোরণ ও গোলাগুলিতে দুইজন নিহত হন।

নিহতদের একজন সন্দেহভাজন এক নারী।  প্যারিস হামলার পরিকল্পনাকারী  আবাউদ ওই ভবনে অবস্থান করছেন খবর পেয়েই সেখানে অভিযানে গিয়েছিল ফ্রান্সের নিরাপত্তা বাহিনী বলে নিশ্চতি করেছিলো যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট।

গত অগাস্টে প্যারিসে দ্রুতগতির একটি ট্রেনে হামলা এবং এপ্রিলে একটি চার্চে বানচাল হয়ে যাওয়া হামলা পরিকল্পনার সঙ্গেও আবাউদের যোগসূত্র পাওয়ার দাবি করেছিলো ফরাসি কর্তৃপক্ষ।

আবাউদ আবু উমর আল-বালজিকি নামেও পরিচিত। আবাউদ আইএসের হয়ে যুদ্ধ করছেন এরকম একটি ছবিও বেলজিয়ামের গণমাধ্যমে প্রকাশ পেয়েছিল।

উমর ইসমাইল মস্তেফা

ফ্রান্স কর্তৃপক্ষ হামলাকারীদের মধ্যে এই নামটিই প্রথম প্রকাশ করে। আলজেরিয়ান বংশোদ্ভূত ২৯ বছর বয়সী এই যুবক প্যারিসের দক্ষিণে কুহকুহন অঞ্চলে বেড়ে উঠেছেন।

পুলিশের খাতায় তার বিরুদ্ধে ছোটখাটো অপরাধের রেকর্ড আছে। বাতাক্লঁ কনসার্ট হলে খুঁজে পাওয়া একটি বিচ্ছিন্ন আঙ্গুল থেকে তার পরিচয় শনাক্ত করা হয়। নিহত জঙ্গিদের একজন তিনি।

ওয়াশিংটন পোস্ট জানায়, ২০১০ সালে থেকেই মস্তেফার উপর নজর ছিল ফ্রান্সের গোয়েন্দা সংস্থার। ওই সময় তিনি চরমপন্থিদের যাতায়াত আছে এমন একটি মসজিদে বেশি সময় কাটানো শুরু করেন। কিন্তু ২০১৩ সাল থেকে গোয়েন্দারা তাকে আর খুঁজে পায়নি। ধারণা করা হয়, তখন তিনি সম্ভবত সিরিয়া চলে গিয়েছিলেন।

সালাহ আবদেস্লাম

২৬ বছর বয়সী এই যুবককে এখন সারাবিশ্বের পুলিশই খুঁজছে। তার বিরুদ্ধে রোববার গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, খুব সম্ভবত আব্দেস্লামই কালো ফোক্সওয়াগনটি ভাড়া করেছিল। ওই গাড়িতে করেই হামলাকারীরা বাতাক্লঁ কনর্সাট হলে যায়।

আবদেস্লামের জন্ম বেলজিয়ামে, বেড়ে ওঠাও। ফ্রান্স পুলিশ বলছে, তিনি একজন ভয়ানক ব্যক্তি।

প্যারিসে  হামলার কয়েক ঘণ্টা পর ফ্রান্স পুলিশ বেলজিয়াম সীমান্তে আবদেস্লাম ও আরও দুই ব্যক্তিকে থামিয়ে ছিল। কিন্তু তল্লাশি করলেও কোনো পরোয়ানায় নাম না পেয়ে তাদের সীমান্ত অতিক্রমের অনুমতি দেওয়া হয়।

ব্রাহিম আবদেস্লাম

পালিয়ে যাওয়া হামলাকারী সালাহ আবদেস্লামের ভাই ৩১ বছর বয়সী ইব্রাহিম। বলিভার্দ ভলতেয়ার ক্যাফেতে তিনি আত্মঘাতী বোমা হামলা চালান বলে মনে করা হচ্ছে।

গোয়েন্দারা বলছেন, ব্রাহিম একটি সিয়াট গাড়ি ভাড়া করেছিলেন। ওই গাড়িটি পরে পাওয়া যায় এবং তার ভেতরে অস্ত্র ছিল।

ব্রাহিম আর  আবাউদ বেলজিয়ামের মলেনবিক শহরে থাকতেন। ব্রাসেলসের কাছের এই শহরটিতে অনেক মুসলিম রয়েছে। বলা হচ্ছে, এটা ‘জিহাদি উৎপাদনের খামার’।

আবাউদের সঙ্গে কয়েকটি মামলায় ব্রাহিমের নামও রয়েছে।

মোহামেদ আবদেস্লাম

সালাহ ও ব্রাহিমের ভাই মোহামেদ আবদেস্লামকে প্যারিসে হামলার পর মলেনবিক থেকে ধরেছিল বেলজিয়াম পুলিশ। কিন্তু সোমবার তাকে ছেড়ে দেওয়া হয় কোনো অভিযোগ না এনেই।

তার আইনজীবী দাবি করেছেন, মোহামেদ সোমবারই জানতে পেয়েছেন যে তার ভাই ব্রাহিম মারা গেছেন প্যারিসে।

বিলাল হাদফি

আরেক হামলাকারীর হিসেবে নাম আসা বিলাল হাদফির বাস বেলজিয়ামে। তবে ফ্রান্স কর্তৃপক্ষ এখনও আনুষ্ঠানিকভাবে তাকে শনাক্ত করেনি।

২০ বছর বয়সী হাদফি সিরিয়ায় আইএসের হয়ে যুদ্ধ করেছে। বেলজিয়ামের গণমাধ্যমগুলো বলছে, হাদফি ব্রাসেলসের উত্তরের কোনো এলাকা থেকে এসেছে।

আহমেদ আল মোহামেদ

প্যারিসে স্টেডিয়ামের বাইরে আত্মঘাতী হামলাকারীর লাশের পাশে সিরিয়ার একটি পাসপোর্ট পাওয়া যায়, তাতে আহমদ আলমোহাম্মদ নাম লেখা ছিল। তার বয়স ২৫, এসেছেন ইদলিব থেকে।

ধারণা করা হচ্ছে, আহমেদ স্তাদে দে ফ্রঁসে স্টেডিয়ামের সামনে বোমায় নিজেকে উড়িয়ে দিয়েছিলেন।

প্যারিসের প্রসিকিউটর অফিস বলেছে, নিহত হামলাকারীর আঙুলের ছাপ গ্রিসের দ্বীপ লেরস হয়ে আসা এক শরণার্থীর সঙ্গে মিলেছে।

সামি আমিমউর

বাতাক্লঁ কনসার্ট হলের অন্য একজন আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে সামি আমিমউরের নাম প্রকাশ করা হয়েছে। সামির জন্ম ১৯৮৭ সালে প্যারিসে।

২০১২ সালে সামির বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তোলা হয় এবং তাকে বিচার বিভাগের নজরদারিতে আনা হয়। কিন্তু হঠাৎ করেই তিনি উধাও হয়ে যায় এবং তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। 

বিডিটাইমস৩৬৫ ডটকম/এসএম/একে

উপরে