আপডেট : ২৩ মার্চ, ২০১৯ ১৪:৫৮

ইনভেস্ট ছাড়াই যে ১০ বিজনেস করতে পারেন

অনলাইন ডেস্ক
ইনভেস্ট ছাড়াই যে ১০ বিজনেস করতে পারেন

পকেটে যথেষ্ট টাকা নেই, কিন্তু চাইলে তারপরও দারুণ কিছু ব্যবসা করতে পারেন। ইন্টারনেটের যুগে আপনার কৗশল, বুদ্ধি আর সুযোগ সুবিধা কাজে লাগিয়ে দ্রুত আয় করতে পারেন। এজন্য খুব বেশি ইনভেস্টের দরকার নেই। তবে পরিশ্রম ছাড়া উন্নতি হবে না। ইনভেস্ট ছাড়া ১০ বিজনেস আইডিয়া জেনে নিন যা আপনার বিজনেস শুরু করতে কাজে লাগবে__

১. গ্রুপ ইউটিউবার

এখন বড় ব্যবসা খাত ইউটিউব। ইউটিউব চ্যানেল জনপ্রিয় করতে পারলে আপনার ব্যবসা দাড়িয়ে যাবে। কয়েকজনকে সাথে নিয়ে নেমে পড়ুন। যা থেকে অনেক টাকা আয় করতে পারবেন। ৩-৪ জন বন্ধু বান্ধব মিলে খুব সহজেই বানাতে পারেন মজার মজার অনেক ইউটিউব ভিডিও।

২.ওয়েব ডিজাইন ও এসইও

আপনি চাইলে বিনা মূল্যে কোর্স করতে পারেন। এক্ষত্রে সরকারি নানা কোর্স আছে যাতে কোর্স করার শেষে কিছু অর্থও দেওয়া হয়। সেগুলো আর আপনার প্রশিক্ষণ কাজে লাগিয়ে ফ্রিল্যান্স ব্যবসা শুরু করতে পারেন। আর্টিকেল লেখা, পডকাস্ট তৈরি, এসইও, গ্রাফিকস ওয়েব ডিজিাইনের মতো ব্যবসা শুরু করতে পারেন।

৩. অনলাইন টিউশনি

টিউশনি করে আপনি যথেষ্ট ভালো আয় করতে পারবেন। এতে কোন পুজিঁর দরকার হয় না। বেকার বসে থাকার চেয়ে টিউশনি করানো অনেক ভাল। কারন টিউশনি করালে আপনার সরকারি চাকরির প্রস্তুতিও অনেক ভালো হবে। এটি সব থেকে ভালো উপায় আয় করার, বেকার বসে থাকার চেয়ে।

৪. হোম ডেলিভারী

আপনি কি জানেন, হোম ডেলিভেরী দিয়ে আপনি মাসে ৫০০০০ টাকা ও আয় করতে পারবেন। বিনা বিনিয়োগে আপনি সহজে হোম ডেলিভারী ব্যবসা করতে পারেন। বিভিন্ন প্রতিষ্ঠান হোম ডেলিভারির লোক খোজে। কয়েকজনকে নিয়ে একটি ব্যবসা দাড় করাতে পারেন।

৫. ফেসবুকে বেচা বিক্রি

এখন তো ফেসবুক লাইভে প্রচুর বেচাকেনা হয়। আপনার বন্ধু বান্ধব সহ সোশ্যাল মিযডিয়ায় অনেকেই অ্যাকটিভ। একটা ব্যবসা শুরু করুন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেল করতে শুরু করতে পারেন। কিছুদিনের মধ্যে ব্যবসা দাড়েয়ে যাবে।

৬. মোবাইল এবং ল্যাপটপ সারানো

আপনি চাইলে সার্ভিসিং বিষয়ে প্রশিক্ষণ নিয়ে নিজে ব্যবসা দাড় করাতে পারেন। সার্ভিসিংয়ের পাশাপাশি নিজে নতুন পণ্য বিক্রি করে আয় করতে পারেন। প্রয়োজনে নিজে ট্রেড লাইসেন্স করে নিজের ব্যবসা করুন।

৭. ফটোগ্রাফি

আপনি কি ভালো ছবি তোলেন? আপনার কাছে তাহলে এটলিস্ট ভালো মানের ক্যামেরা, ক্যামেরা মোবাইল থাকার কথা। তা না থাকলে একটু ভালো ফটোগ্রাফি শিখুন। ভালো ক্যামেরা ও মোবাইল ম্যানেজ করুন। সেটা কাজে লাগিয়ে ফটোগ্রাফরি ব্যবসায় নামুন। দেশের প্রত্যন্ত অঞ্চলে এ ব্যবসা এখন জনপ্রিয় হচ্ছে। আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করতে পারবেন। অনেক সাইটে ছবি বিক্রি করা যায়।

৮. লোকাল গাইড

আপনার কি গুগল ম্যাপ সম্পর্কে ভালো ধারণা আছে? নিশ্চয়ই এলাকার সব ইতিহাস জানেন। এলাকার খুটিনাটি পথ ঘাট, আইনকানুন জেনে লোকাল গাইড হিসেবে কাজ শুরু করে দিতে পারেন। নিজের ওয়েবসাইট তৈরি করে ব্যবসা প্রসার করতে পারবেন।

৯. ই-কমার্স

আপনার এলাকার বিখ্যাত পণ্যটি অনলাইনে বিক্রি শুরু করে হয়ে যেতে পারেন ব্যবসায়ী। অনেকেই এখন এ ব্যবসায় সফল।

১০. গবাদি পশু ও খামার

এখন অনলাইনে গরুসহ নানা পশুর ব্যাপক চাহিদা। এ সুযোগ নিতে পারেন। গরু মোটাতাজা করা থেকে শুরু করে এলাকায় ফ্রেশ খামার বা বাগান করুন। মাছ চাষও করতে পারেন। এরপর অনলাইন কাজে লাগিয়ে বড় ব্যবসায়ী হয়ে উঠুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে