আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:৩২

নিজ উপজেলাতেই করুণ জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন

বিডিটাইমস ডেস্ক
নিজ উপজেলাতেই করুণ জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন

বর্তমানে দেশে ভোটার সংখ্যা প্রায় দশ কোটি। এর মধ্যে প্রায় এক কোটি নাগরিক এখনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হাতে পায়নি। আবার অনেকের এনআইডিতে নিজের নাম, বাবা বা মায়ের নাম, জন্ম তারিখে ভুল রয়েছে। এগুলো সংশোধন করতে তাদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

এদিকে এখন নতুন করে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন করতে নাগরিকদের আঙুলের ছাপ দিতে হচ্ছে। আর এ কাজে দেখা দিয়েছে আরেক ভোগান্তি। কারণ অনেক এনআইডি কার্ডধারী নাগরিকেরই পরিচয়পত্রে আঙুলের ছাপ নেই।

জাতীয় পরিচয়পত্রে যে সব ব্যক্তির নিজের আঙ্গুলের ছাপ নেই, কিংবা অষ্পষ্ট তাদের যোগাযোগ করতে হবে সংশ্লিষ্ট উপজেলায়। কারণ এখন জাতীয় পরিচয়পত্রের সংশোধন কিংবা যে কোনো ধরনের কাজ সংশ্লিষ্ট উপজেলা থেকে পরিচালনা করা হচ্ছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, মোবাইল কোম্পানি ও টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) বলা আছে নাগরিকের আঙুলের ছাপ নিয়ে কোন সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট উপজেলার নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

এছাড়া নাগরিকের এনআইডিতে আঙুলের ছাপ আছে কি না সেটি মোবাইল কোম্পানিগুলো পরীক্ষা করছে ঠিকই কিন্তু অনেক সময় তাদের ডিভাইসে হয়তো কাজ করে না বা অনেকের আঙুলের ছাপ অস্পষ্ট বা নাও থাকতে পারে। তবে এটা নিয়ে নাগরিকদের বেশি চিন্তা করার কিছু নেই।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে