আপডেট : ২৫ জানুয়ারী, ২০১৬ ১৯:১৩

অনলাইনে যাচাই করুন আপনার জন্মনিবন্ধন

বিডিটাইমস ডেস্ক
অনলাইনে যাচাই করুন আপনার জন্মনিবন্ধন

বয়স, জাতি-গোষ্ঠি, ধর্ম-কিংবা জাতীয়তা নির্বিশেষে বাংলাদেশে জন্ম গ্রহণকারী প্রত্যেক মানুষের জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। কিন্তু ইদানিং টাকার বিনিময়ে অনেকেই ভুয়া জন্ম নিবন্ধন বা Birth Certificate প্রদান করে থাকেন।

ভুয়া জন্ম নিবন্ধন নিয়ে সরকারি বা বেসরকারি কোন কাজে গেলে হয়তো আপনার বিভিন্ন বিপদ বা অপমানের সম্ভবনা থেকে যায়, তাই জেনে নিন নিজেই কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন ভেরিফাই করে নিতে পারেন অথবা কিভাবে অনলাইনে জন্মনিবন্ধনের জন্য আবেদন করা যায় জন্মনিবন্ধনের আবেদনপত্র ফরম সংগ্রহ করা যায় ।

জন্মনিবন্ধন ভেরিফাই করতে ক্লিক করুন এই লিংকে-http://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br
 

ক্লিক করার পর একটি পেইজ ওপেন হলে Birth Registration Number এর জায়গাতে আপনার বার্থ সার্টিফিকেট এর জন্ম নিবন্ধন নম্বর প্রবেশ করুন এবং Date Of Birth এর জায়গাতে আপনার জন্ম তারিখ প্রবেশ করুন এভাবে Date-Month-Year

আর যদি  Matching birth records not found এমন দেখায় তবে বুঝবেন ভুয়া জন্ম নিবন্ধন পেয়েছেন

অনলাইনে জন্ম নিবন্ধন এর আবেদন করতে, আবেদনপত্র ফরম সংগ্রহ  বা আপনার জমা দেয়া আবেদনপত্র কোন পর্যায়ে আছে জানতে http://br.lgd.gov.bd/ এই লিংকে ক্লিক করতে হবে।

এছাড়াও জন্ম সনদ যাচাই করতে পারেন এখন আপনার এন্ড্রয়েড ডিভাইস-থেকেও । E-Verify Birth Application টি ডাউনলোড করুন। ডাউনলোড করার পর Application টি আপনার এন্ড্রয়েড ডিভাইস-এ Install করুন। Install এর পর অ্যাপস টি ওপেন করুন আর আপনার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম সনদের সত্যতা যাচাই করুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে