ক্ষোভে উত্তাল গিলগিট -বালতিস্তান | BD Times365 ক্ষোভে উত্তাল গিলগিট -বালতিস্তান | BdTimes365
logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:২৪
১৫ দফা দাবী মেনে নিতে কেন্দ্রের অনীহা
ক্ষোভে উত্তাল গিলগিট -বালতিস্তান
অনলাইন ডেস্ক

ক্ষোভে উত্তাল গিলগিট -বালতিস্তান

দীর্ঘদিন ধরে পাকিস্তান শাসিত গিলগিট-বালতিস্তানের জনগণ মৌলিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত । এ বিষয়ে তারা লাগাতার  সরকারের কাছে দাবি জানিয়ে এলেও তাতে কোন কর্ণপাত করেছে না কেন্দ্রীয় সরকার। যে কারণে খাদ্য চাকুরী ও অন্যান্য অধিকার আদায়ে রাজপথে নেমেছে অঞ্চলটির জনগন। পাকিস্তানের বিভিন্ন  সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি গিলগিট আস্তর, দিয়ামার, গিজার, হুনজা সহ গিলগিটের বিভিন্ন জেলায় প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। অধিকার আদায় ও দাবি বাস্তবায়নে বিলম্বকে কেন্দ্র করে আওয়ামী সংগ্রাম কমিটির বিক্ষোভ অবস্থান কর্মসূচি আরও তীব্র হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারী) গমের দাম বৃদ্ধি এবং অন্যান্য অভিযোগে, স্কারদু, শাগর, খারমং এবং ঘাঞ্চে জেলায় বিক্ষোভ হয়েছে। এ কারণে কারাকোরাম হাইওয়ে, স্কারদু রোড, গাজার রোডসহ প্রধান সড়কগুলো জনশূন্য হয়ে পড়ে। আয়োজকরা বলছেন, কেন্দ্রীয় সরকার যদি তাদের ১৫টি দাবি মেনে নেয় তাহলেই এই ধর্মঘট শেষ হতে পারে। গত এক মাস ধরে চলমান প্রতিবাদ আন্দোলনের অংশ হিসেবে প্ল্যান বি-এর আওতায় বিক্ষোভের ডাক দিয়েছিল আওয়ামী অ্যাকশন কমিটি যা এখন আরও তীব্রতর হচ্ছে।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি কেটু জানিয়েছে, বুধবার (৭ ফেব্রুয়ারী) হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নেন। হায়দারপুরা ইয়ুথ, দিনিয়ুর ইয়ুথ, মাজিনি মহল্লা ইয়ুথ, কাশরুত ইয়ুথ সহ গিলগিট সিটির বিভিন্ন পাড়া বিক্ষোভে অংশ নিয়েছিল।

অবস্থান কর্মসূচির প্রধান সমন্বয়ক এহসান আলী বলেন, আমরা সরকারে যাব না। তিনি বলেন, আমরা প্রশাসনের কাছে দাবির একটি সুস্পষ্ট সনদ জারি করেছি, যা সমঝোতার পরিবর্তে বাস্তবায়ন করা উচিত। মানুষ বেরিয়ে এসেছে তাদের মৌলিক মানবাধিকারের দাবিতে, দান নিতে নয়।

অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখতে গিয়ে পরিষদের সদস্য নওয়াজ খান নাজি বলেন, আমরা কোনো কৃতিত্ব নিতে আওয়ামী অ্যাকশন কমিটির অবস্থান কর্মসূচিতে আসিনি। তবে আমরা আওয়ামী অ্যাকশন কমিটির সমর্থন ও পাশে এসেছি এবং এই ঐক্য ও সচেতনতার কৃতিত্ব আওয়ামী অ্যাকশন কমিটির।

সম্প্রতি আওয়ামী অ্যাকশন কমিটি গমে ভর্তুকি নিয়ে চলমান প্রজ্ঞাপনকে অস্পষ্ট বলে প্রত্যাখ্যান করেছে। পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি কেটু জানিয়েছে, আওয়ামী অ্যাকশন কমিটি অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

এহসান আলী এডভোকেট বলেন, আলোচনা এক দফায় নয়, পনেরো দফায় হবে এবং আমরা সরকারের কাছে এই কৌশলের ব্যবহার বন্ধ করার দাবি জানাচ্ছি। মঙ্গলবার, ইশকোমান থেকে জনগণের একটি বিশাল মিছিল সমাবেশে অংশ নিয়েছিল।

একইভাবে, অ্যাস্টর এবং ডায়ামারের জনগণও অবস্থান ধর্মঘটে অংশ নেবে এবং নগরের জনগণও অবস্থান ধর্মঘটে অংশ নেবে।

আওয়ামী অ্যাকশন কমিটির সমন্বয়ক ফিদা হোসেন বলেন, আওয়ামী অ্যাকশন কমিটির সঙ্গে কোনো আলোচনা হয়নি। তবে যারা সুবিধার্থী ছিলেন তাদের সাথে আলোচনা হয়েছে এবং এই সুবিধার্থীদের সাথে আমাদের কোনও সংযোগ নেই। তিনি বলেন, আওয়ামী অ্যাকশন কমিটি অবস্থান কর্মসূচি পালন করছে।