পাকিস্তানে নির্যাতনের শিকার হচ্ছেন আফগান শরনার্থিরা | BD Times365 পাকিস্তানে নির্যাতনের শিকার হচ্ছেন আফগান শরনার্থিরা | BdTimes365
logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৩ ২১:০১
পাকিস্তানে নির্যাতনের শিকার হচ্ছেন আফগান শরনার্থিরা
অনলাইন ডেস্ক

পাকিস্তানে নির্যাতনের শিকার হচ্ছেন আফগান শরনার্থিরা

পাকিস্তানে আশ্রয় নেওয়া আফগান শরনার্থিদের ওপর দেশটির পুলিশের নির্যাতন বাড়ছে। সম্প্রতি এসব শরনার্থিদের ওপর পাকিস্তানী নিরাপত্তা বাহিনীর নির্যাতনের বিষয় বেশ কিছু প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দেশ ও দেশের বাইরে নিন্দার ঝড় উঠেছে। এছাড়াও আফগান শরণার্থীদের বহিষ্কার করার পাকিস্তান সরকারের সিদ্ধান্ত আন্তর্জাতিক নিন্দারও জন্ম দিয়েছে।

গত কয়েকদিনে  সাংবাদিক সহ অন্তত তিনজন আফগান শরনার্থী মহিলা নিশ্চিত করেছেন যে তারা দুর্ব্যবহার এবং কিছু ক্ষেত্রে পাকিস্তানি পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন। খবর- খামা প্রেসের।

নির্যাতনের শিকার ওই নারীরা বলছেন লাঞ্ছিত হওয়ার পাশাপাশি তাদের পাকিস্তান থেকে বহিস্কারের হুমকি দেওয়া হচ্ছে পুলিশের পক্ষ থেকে।  খামা প্রেস জানায়, দুই সন্তানসহ সামিয়া নামের এক আফগান মহিলা সেখানে থাকার জন্য বৈধ ভিসা নিয়ে পাকিস্তানে প্রবেশ করা সত্ত্বেও তাকে পাকিস্তানি পুলিশ হুমকি দিয়েছে।  তিনি খামা প্রেস নিউজ এজেন্সিকে বলেন, মামলাসহ আমার নিজেরও অনেক অভিজ্ঞতা রয়েছে এবং আমার বন্ধুদের কাছ থেকে শুনেছি যে পাকিস্তান এখন অভিবাসীদের অনেক হয়রানি করছে। প্রায় এক মাস আগে সামিয়া তার বাড়িতে রাতের খাবার খেতে গিয়ে পুলিশের হয়রানির সম্মুখীন হন। পুলিশ তার সমস্ত নথি পরীক্ষা করে এবং তাকে তার বাসস্থান ছেড়ে চলে যেতে বলে। তারপর থেকে, সামিয়া তার দুই সন্তানকে নিয়ে পাকিস্তানের একটি শহরের উপকণ্ঠে বসবাস করছেন। তিনি আশঙ্কা করছেন যে পাকিস্তানি পুলিশের দুর্ব্যবহার তাকে তার মামলা চলা থেকে বিরত রাখতে পারে।

মারজিয়া নামে ১৭ বছরের এক আফগান শরনার্থী নারী যার বাবা এবং ভাইকে প্রথমে আটক করা হয়েছিল এবং পরে পাকিস্তানি পুলিশ তাকে বহিষ্কার করেছিল, এখন তার মা এবং ছোট বোনের সাথে ইসলামাবাদে থাকে। তিনি বলেন, "প্রত্যেক আফগান শরনার্থি পাকিস্তানি পুলিশের দ্বারা নির্যাতন বা দুর্ব্যবহারের অন্তত একটি ঘটনা অভিজ্ঞতা বা প্রত্যক্ষ করেছে।"

তিনি এখনও জানেন না  কেন পাকিস্তানি পুলিশ তার বাবা এবং ভাইকে বহিষ্কার করেছে। কারণ তাদের ভিসার মেয়াদ শেষ হতে আরো দুই মাস বাকি ছিল। ফ্রেস্তা আজিজি, একজন আফগান সাংবাদিক, নিজের বিরুদ্ধে পাকিস্তানি পুলিশ কর্তৃক দুর্ব্যবহারের দুটি ঘটনা নিশ্চিত করেছেন। তিনিও গভীর রাতে তার বাড়িতে পুলিশি অভিযানের সম্মুখীন হন এবং তার সমস্ত নথিপত্র যাচাই-বাছাই করা হয়। তিনি বলেন পাকিস্তানে আফগান শরনার্থি নারী ও মেয়েদের প্রতিটি পদে পদে নানান বাধার সম্মুখিন হতে হয়। গত কিছুদিন ধরে পাকিস্তানে আফগান শরনার্থি পুরুষরাও অনেক খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। তারাও পাকিস্তান পুলিশ দ্বারা  জোর করে আফগানিস্থানে পাঠিয়ে দেওয়ার হুমকির মধ্যে রয়েছে।