পাকিস্তানে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত মতামতে নিষেধাজ্ঞা সরকারী কর্তকর্তাদের ওপর | BD Times365 পাকিস্তানে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত মতামতে নিষেধাজ্ঞা সরকারী কর্তকর্তাদের ওপর | BdTimes365
logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৩ ১৬:১৯
পাকিস্তানে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত মতামতে নিষেধাজ্ঞা সরকারী কর্তকর্তাদের ওপর
অনলাইন ডেস্ক

পাকিস্তানে সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত মতামতে নিষেধাজ্ঞা সরকারী কর্তকর্তাদের ওপর

পাকিস্তানে ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যক্তিগত মতামত বা মন্তব্য শেয়ার না করতে সরকারী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। পাকিস্তানের জনগণ বেশ দূর্দশা ও অনটনের মধ্যে দিন কাটান। আর এর উল্টোটা দেখা যায় সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে। তারা অনেকটা বিলাসী জীবন যাপন করে থাকেন।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন জানায়, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় সরকারি কর্মকর্তাদের তাদের অফিসিয়াল গাড়ি ও কর্তব্যরত ছবি পোস্ট করার পর সমালোচনার জেরে পাঞ্জাবের স্থানীয় সরকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যক্তিগত মতামত বা মন্তব্য শেয়ার না করতে সরকারী কর্মকর্তাদের নির্দেশ দেয়।

এমনকি পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (পিএএস) এবং প্রাদেশিক ম্যানেজমেন্ট সার্ভিসের (পিএমএস) ১৭ তম গ্রেডের সব কর্মকর্তাকে এই বিষয়ে একটি চিঠি দেওয়া হয়।

চিঠিতে পাঞ্জাব সরকার সতর্ক করে দিয়ে বলেছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর অপব্যবহারকারী কর্মকর্তাদের কঠোর শাস্তিমূলক ব্যবস্থার মুখোমুখি হতে হবে। মাঠ ও সচিবালয়ে বিভিন্ন কাজে কর্মরত এই তরুণ কর্মকর্তারা প্রাদেশিক সরকারের ভাবমূর্তির প্রতিনিধিত্ব করেন বলে এতে জানানো হয়েছে।

খবরে বলা হয়, সম্প্রতি পাঞ্জাবের মধ্যাঞ্চলীয় একটি জেলার এক সহকারী কমিশনার তার জন্য বরাদ্দকৃত হিলাক্স রেভোর একটি ছবি পোস্ট করেন। ওই ছবির ক্যাপশনে লেখা ছিল, ‘আজ অফিসিয়াল গাড়ি পেয়েছি। কৃতজ্ঞ।’

এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কারণ এটি করদাতাদের অর্থে প্রাপ্ত বিলাসিতা প্রদর্শনকারী হিসাবে বিবেচিত হয়েছিল। পরে ওই কর্মকর্তা পোস্টটি মুছে ফেলেন।

খবরে বলা হয়, আরও বেশ কয়েকজন সহকারী কমিশনারকে পরিদর্শনের ছবি পোস্ট করতে দেখা গেছে যা তাদের সুবিধাগুলো প্রদর্শন করে বলে মনে হচ্ছে। কিছু ছবিতে তাদের প্রোটোকলের সদস্যদের ছাতা দিয়ে রোদ বা বৃষ্টি থেকে কর্মকর্তাদের রক্ষা করতে দেখা গেছে।

এর প্রেক্ষিতে ফেসবুক, এক্স, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক এবং ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোয় কর্মকর্তাদের অবাধ ব্যবহারের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পরিষেবা ও সাধারণ প্রশাসন বিভাগ (এসঅ্যান্ডজিএডি)।

উদ্বেগের কারণ হিসেবে বলা হয়, জনসাধারণের প্রতিক্রিয়া বিবেচনা না করে করা পোস্টগুলো ক্ষতিকারক হতে পারে, বিশেষত যখন কোনও অফিসের কাজে এসব ছবি ব্যবহৃত হয়।

এতে জাতীয় নিরাপত্তা বিপন্ন হতে পারে, জনশৃঙ্খলা বিঘ্নিত করতে পারে এমনকি সামাজিক শালীনতা এবং নৈতিকতাকে আঘাত করতে পারে।

বলা হয়, সরকারি কর্মচারীদের জনসমক্ষে কোনো ধরনের বক্তব্য বা মতামত প্রদান নিষিদ্ধ। সেটা সংবাদপত্রে হোক বা জনসমক্ষে, টেলিভিশন অনুষ্ঠান, রেডিও সম্প্রচার বা যে কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে।