নওগাঁয় আলো ভূবন ট্রাস্টের কর্মসূচীতে বক্তারা | BD Times365 নওগাঁয় আলো ভূবন ট্রাস্টের কর্মসূচীতে বক্তারা | BdTimes365
logo
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ১৫:৩৫
নওগাঁয় আলো ভূবন ট্রাস্টের কর্মসূচীতে বক্তারা
জরায়ু-মুখ ও স্তন ক্যন্সারের মৃত্যুঝুঁকি কমবে সচেতনতায়

নওগাঁয় আলো ভূবন ট্রাস্টের কর্মসূচীতে বক্তারা

বাংলাদেশে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সারে প্রতিবছর বহু নারীর মৃত্যু হচ্ছে। আবার যারা দীর্ঘমেয়াদের চিকিৎসা নিচ্ছেন তাঁরাও বেশ বড় আকারে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন। অথচ একটু সচেতন হলে এই দুই মরণঘাতি রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। নওগাঁয় একটি স্বাস্থ্য সচেতনতা কর্মসূচিতে এ কথাগুলো বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের সাবেক চেয়ারপারসন, স্ত্রী রোগ ও প্রসূতীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. লতিফা শামসউদ্দিন। তিনি গত ১৩ ও  ১৫ সেপ্টেম্বর ‘আলো ভুবন ট্রাস্ট’ এবং ‘রোটারি ক্লাব অফ ঢাকা, ধ্রুবতারা’ আয়োজিত ‘অসংক্রামক রোগ বিষয়ক স্বাস্থ্য সচেতনতা: জরায়ু মুখ ও স্তন ক্যান্সার’ কর্মসূচীতে বিশেষ অতিথি ছিলেন। তিনি বাল্যবিবাহ কে নিরুৎসাহিত করেন এবং পরিবারের কল্যাণের জন্যই মায়েদেরকে তাদের নিজেদের স্বাস্থ্য নিয়ে আরও বেশি সচেতন হতে জোর দিতে বলেছেন । নওগাঁ সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের ইকরকুরি গ্রামে  রহিমা বনিজ স্বাস্থ্যসেবা কেন্দ্রে অনুষ্ঠিত এ কর্মসূচীর মূল উদ্দেশ্য ছিল  জরায়ু-মুখ ক্যান্সারে কার্যকর সনাক্তকরণ পদ্ধতি VIA টেস্ট ও স্তন ক্যান্সারের চেক-আপ। এছাড়াও  জরায়ু- মুখ এবং স্তন ক্যান্সারের সনাক্তকরণ সম্পর্কে সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। উল্লেখ্য, VIA পরিক্ষার ফল তাৎক্ষণিকভাবে জানা যায়। এছাড়াও সান্তাহারের বোয়ালিয়ায় রহিমা বনিজ হেলথকেয়ার সেন্টারে   বিশেষজ্ঞদের দিয়ে স্তন ও জরায়ু ক্যান্সার পরীক্ষায় একটি স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করা হয়। এতে প্রায় দুই শতাধিক নারী অংশগ্রহণ করে।

উদ্বোধনি বক্তৃতায় আলো ভূবন ট্রাষ্টের নির্বাহী পরিচালক, ড. হাসিন অনুপমা আজহারি বলেন,বাংলাদেশে প্রতি বছর জরায়ু-মুখ ক্যান্সারে মারা যায় ৭ হাজার ও স্তন ক্যান্সারে মারা যায় ৫ হাজার। এই দু’টি ক্যান্সারে বছরে আক্রান্ত হয় প্রায় ২১ হাজার। এই রোগটি যখন শরীরে  ধীরে ধীরে দানা বাঁধে তখন এর লক্ষণগুলো বোঝা যায় না। অবস্থা যখন খুব খারাপের দিকে যায় তখন সবাই ডাক্তারের কাছে যান। ততদিনে অনেক দেরী হয়ে যায়। বাংলাদেশে নারীদের জন্য এই দুই মরণঘাতি রোগ নিয়ে সচেতনতামূলক ব্যাপক প্রচার দরকার। গ্রামীণ এলাকাগুলোতে প্রাথমিকভাবে স্ক্রীনিং ব্যাবস্থার প্রচলনের ওপর জোর দেন তিনি। আলো ভূবন ট্রাস্টের সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী জরায়ু মুখ ও স্তন ক্যান্সার রোগের হার কমিয়ে আনতে সমস্ত প্রচেষ্ঠা অব্যাহত অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রোটারিয়ান ক্লাব অব ঢাকা ‘ধ্রুবতারা’র সাবেক প্রেসিডেন্ট রওশন আরা আক্তার বলেন, একটি জাতি গঠনে সুস্থ সবল নাগরিক দরকার। আর সুস্থ সবল নাগরিক তৈরীতে আমাদের প্রয়োজন সুস্থ মা। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয় আমাদের দেশের গ্রামীন মায়েদের একটি বড় অংশই নিজেদের স্বাস্থ্য নিয়ে কখনই ভাবেন না । আর একারণেই বাড়ছে ক্যন্সারে নারী মৃত্যুর হার। তিনি বলেন, নারী স্বাস্থ্যের বিষয়টি বেশ জটিল। কারণ নারীদের বয়সের ওপর তাদের স্বাস্থ্যের প্রভাব পড়ে। এর মধ্যে কিশোরী বয়সে একরকম, রিপ্রোডাকটিভ বয়সে একরকম, আর প্রবীণ বয়সে, জীবনের প্রতিটি স্তরে নারীদের স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া উচিত। রোটারিয়ান আনিলা মজিদ ৯-১৫ বছর বয়সী মেয়েদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের ভ্যাকসিন দেওয়ার জন্য তাদের পরিবারকে উদ্বুদ্ধ করেন।

কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন, রোটারিয়ান ফারজানা হাসান দিনা,সোনিয়া রাজ্জাক, আনিলা মাজিদ, খালেদা ইসলাম, নওগাঁ জেলা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি ও প্রজন্মের আলো সম্পাদক অধ্যক্ষ রোটারিয়ান আব্দুর রহমান রিজভী, প্রজন্মের আলো ও প্রজন্মের মেলার ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল্লাহ আলমাস বিন রহমান তানভীর, রহিমা বনিজ স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য, রহিমা বনিজ স্বাস্থ্যসেবা কেন্দ্রে আগামী ২০ শে সেপ্টেম্বর জার্মানির স্ত্রী ও প্রসূতিরোগ বিশেষজ্ঞ  ড. ব্রিজিড সুম্যান গ্রামের সাধারণ জনগণকে স্বাস্থ্যসেবা প্রদানসহ উক্ত কেন্দ্র এবং নওগাঁর বিভিন্ন হাসপাতালের স্বাস্থ্যকর্মী, ডাক্তারদের আগামী একমাস প্রশিক্ষণ প্রদান করবেন।