লেনদেনে পাকিস্তানি রুপির ব্যবহার নিষিদ্ধ করলো তালেবান | BD Times365 লেনদেনে পাকিস্তানি রুপির ব্যবহার নিষিদ্ধ করলো তালেবান | BdTimes365
logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ১৬:২৫
'আফগানি' মুদ্রা প্রচার কেন্দ্রীয় ব্যাংকের
লেনদেনে পাকিস্তানি রুপির ব্যবহার নিষিদ্ধ করলো তালেবান
অনলাইন ডেস্ক

লেনদেনে পাকিস্তানি রুপির ব্যবহার নিষিদ্ধ করলো তালেবান

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহ থেকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আফগান মুদ্রার প্রচার শুরু করেছে। একই সঙ্গে দেশটিতে পাকিস্তানি মুদ্রার ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছে। খবর কাবুল ভিত্তিক অনলাইন  সংবাদ মাধ্যম খবর খামা প্রেস এর। এছাড়াও তালেবান গোয়েন্দা সংস্থার অ্যান্টি-মানি লন্ডারিং শাখা একটি চিঠিতে অ্যাসোসিয়েশন অফ মানি এক্সচেঞ্জ ডিলারকে আফগানিস্তানে আর্থিক লেনদেনে পাকিস্তানি রুপির ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে। এবং মানি এক্সচেঞ্জ ডিলারদের দৈনিক মোট ৫ লাখ টাকার বেশি লেনদেন করতে নিষেধ করা হয়েছে। "নির্দিষ্ট পরিমাণের বেশি আবিষ্কৃত হলে, ডিলারদের আইনি ব্যবস্থার মুখোমুখি হতে পারে," চিঠিতে বলা হয়েছে। এই পদক্ষেপ স্থানীয় এবং ব্যবসায়ীদের জন্য একটি উল্লেখযোগ্য বড় ধাক্কা। কারণ আফগানদের অনেকেই প্রতিদিনের খরচ এবং খাদ্য ক্রয়ের জন্য পাকিস্তানি রুপি ব্যবহার করে। আফগানিস্তানের বাজারে মার্কিন ডলারের ব্যবহারও ব্যাপক, অন্যদিকে সীমান্ত এলাকায় বাণিজ্যের জন্য প্রতিবেশী দেশ  পাকিস্তানের মুদ্রা ব্যবহার করে।

কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা

খামা প্রেসের প্রতিবেদন অনুযায়ী আফগান কেন্দ্রীয় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের নাগরিক এবং বাসিন্দাদের পাকিস্তানি রুপি ব্যবহার করে তাদের বাণিজ্যিক লেনদেন বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছে। একই সঙ্গে তাদের আফগান মুদ্রা ব্যবহার করে বাণিজ্যিক লেনদেন পরিচালনা করতে বলা হয়েছে।  প্রতিবেদনে বলা হয়েছে ঘোষণাটি বিশেষভাবে কান্দাহার, উরুজগান, হেলমান্দ, জাবুল এবং ডাইকুন্ডি প্রদেশের বাসিন্দাদের জন্য জারি করা হয়েছে এবং আগামী ১ অক্টোবরের থেকে আড়াই মাস পরে  পাকিস্তানি মুদ্রায় সমস্ত লেনদেন অবৈধ বলে আখ্যায়িত হবে এবং লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আফগানী এবং এর দুর্ভোগ

আফগানিস্তানের ‘আফগানি’ নামে একটি জাতীয় মুদ্রা রয়েছে, বিশেষ ভাবে মুদ্রিত এ নোট বিদেশে তৈরি করা হত। তালেবানের প্রথম আমলে রাশিয়ায় এ  মুদ্রা ছাপা হতো। মুদ্রার ব্যাপক অবমূল্যায়নের কারণে, তালেবান কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা রাশিয়ানদের সাথে চুক্তি বাতিল করে। এর পরপরই মুজাহিদিন এবং দেশের যুদ্ধবাজরা তাদের নিজস্ব মুদ্রা প্রচলন করে। ঝামেলা এড়াতে আফগানিস্তানে বসবাসকারী লোকেরা পাকিস্তানি রুপি ব্যবহার করে তাদের দৈনন্দিন লেনদেন করতে বাধ্য হয়। এ কারণে দেশটি আর্থিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। হামিদ কারজাই সরকার ক্ষমতায় আসার পরই আফগানরা আবার ‘আফগানী’ আকারে একটি জাতীয় মুদ্রা লাভ করে।