লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বেলুচদের বিক্ষোভ | BD Times365 লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বেলুচদের বিক্ষোভ | BdTimes365
logo
আপডেট : ২৬ আগস্ট, ২০২৩ ২০:৫২
লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বেলুচদের বিক্ষোভ
অনলাইন ডেস্ক

লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বেলুচদের বিক্ষোভ

ফ্রি বেলুচিস্তান মুভমেন্ট এর সমর্থকরা বার্লিনে চীনা দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে

সম্প্রতি লন্ডন ও বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছে ফ্রি বেলুচিস্তান আন্দোলনের কর্মীরা। তারা ইরান, চীন ও পাকিস্তানের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছে। গত ২০ আগষ্ট  স্থানীয় সময় দুপুর ২টায় বার্লিনে চীনা দূতাবাসের বাইরে বিক্ষোভ শুরু হয়। ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, বার্লিনে চীনা দূতাবাসের বাইরে, লোকেরা প্ল্যাকার্ড এবং ব্যানার বহন করেছিল যাতে লেখা ছিল, "চীন, ইরান, পাকিস্তান বেলুচিস্তানকে হস্তান্তর করে," "মুক্ত বিশ্বকে মুক্ত বেলুচিস্তানকে সমর্থন করা উচিত," "বেলুচিস্তান গণহত্যায় পাকিস্তানকে সহায়তা করছে চীন," ইত্যাদী। প্রতিবাদটি বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন এবং বেলুচিস্তানে চীন, ইরান এবং পাকিস্তানের সম্মিলিত কর্মকাণ্ড তুলে ধরার জন্য ফ্রি বেলুচিস্তান আন্দোলনের ক্রমাগত প্রচেষ্টার অংশ।

এর আগে গত জুন মাসেও ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের কর্মীরা এবং বেলুচ সম্প্রদায়ের সদস্যরা জার্মানির হ্যানোভারের কেন্দ্রীয় স্টেশন, লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিট এবং নেদারল্যান্ডসের ড্যাম স্কোয়ারের বাইরে জড়ো হয়ে 'আশরোখ' - বেলুচিস্তানে শোকের দিন এবং পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। ১৯৯৮ সালের ২৮ মে বেলুচিস্থানে পারমানবিক পরীক্ষা চালিয়েছিল পাকিস্তান।  সে সময়ে ৫টি পারমাণবিক বিস্ফোরণ ঘটানো হয়েছিল।  তার মধ্যে ৪টি ছিল ১ থেকে ২ কিলোটনের। এর মধ্যে রাসকো পর্বতের বিস্ফোরণটি ছিল ৪০কিলোটন। পরীক্ষার ফলে বিস্ফোরণের নির্গত বিকিরণের কারণে বেলুচিস্থানের বহু মানুষ নানা রোগেআক্রান্ত হয়েছিল। সেই ধারাবাহিকতা এখনও বয়ে বেড়াচ্ছে তারা।