বাংলাদেশের কৃষি শ্রমিকদের ভাগ্যের দরজা খুললো ইতালী | BD Times365 বাংলাদেশের কৃষি শ্রমিকদের ভাগ্যের দরজা খুললো ইতালী | BdTimes365
logo
আপডেট : ২৫ জুলাই, ২০২৩ ১৬:৫৩
বৈধপথে কৃষি ও সেবাখাতে শ্রমিক নেওয়ার আশ্বাস
বাংলাদেশের কৃষি শ্রমিকদের ভাগ্যের দরজা খুললো ইতালী
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কৃষি শ্রমিকদের ভাগ্যের দরজা খুললো ইতালী

রোমে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতালির তিন জন মন্ত্রী সাক্ষাৎ করেন।

পর্যটন ও কৃষি শিল্প বিকাশের জন্য বাংলাদেশ থেকে অতিরিক্ত শ্রমিক আনার আগ্রহের ইঙ্গিত দিয়েছে ইতালি। জাতিসংঘের খাদ্য ব্যবস্থা শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে গতকাল সোমবার ইতালির রাজধানী রোমে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতালির তিন জন মন্ত্রী সাক্ষাৎ করেন। তারা হলেন, দেশটির কৃষি মন্ত্রী ফ্রান্সেস্কো ললোব্রিগিদা, স্বরাষ্ট্রমন্ত্রী  মাত্তেও পিয়ান্তেডোসি এবং আইন ও বিচার মন্ত্রী কার্লো নর্দিও ।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সোমবার বৈঠকের বিষয়ে জানান ওই মন্ত্রীরা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেছেন যে ইতালি যথাযথ আইনি উপায়ে পর্যটন ও কৃষি শিল্পে কর্মসংস্থান বাড়াবে। এবং বাংলাদেশ থেকে আরও দক্ষ জনশক্তি নেবে।

মন্ত্রী আরও বলেন, ইতালী বাংলাদেশের অবৈধ শ্রমিকদের নিয়ে চিন্তিত। তারা অবৈধ উপায়ে প্রবেশকারী শ্রমিকদের কর্মীদের ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বৈঠকে কর্মীদের বিদেশে যাওয়ার ক্ষেত্রে যথাযথ চ্যানেল বজায় রাখার বিষয়টি গুরুত্ব পায়। বৈঠকে অবৈধ শ্রমিকদের বিষয়টি উঠে আসে। প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ সব সময় অবৈধ শ্রমিকদের নিরুৎসাহিত করে। বৈধ ও অবৈধ উভয় ধরনের শ্রমিকই ইতালি, এমনকি বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখছেন।

তিনি ইতালিকে যাঁরা সুশিক্ষিত ও দক্ষ, এমন অবৈধ শ্রমিকদের বৈধ করার কথা বলেন।
আব্দুল মোমেন বলেন, ‘ইতালি খুবই খুশি যে বাংলাদেশ সব সময়ই বৈধ উপায়ে শ্রমিক অভিবাসনে সহায়তা করছে।’