বিশ্ববাজারে আবারও চড়ছে খাদ্যের দাম | BD Times365 বিশ্ববাজারে আবারও চড়ছে খাদ্যের দাম | BdTimes365
logo
আপডেট : ২২ জুলাই, ২০২৩ ১৫:৪০
চাল রপ্তানীতে ভারতের নিষেধাজ্ঞা
বিশ্ববাজারে আবারও চড়ছে খাদ্যের দাম
অনলাইন ডেস্ক

বিশ্ববাজারে আবারও চড়ছে খাদ্যের দাম

রাশিয়া নতুন করে নবায়ন না করায় ইউক্রেনের বন্দরগুলো থেকে কৃষ্ণসাগর দিয়ে সব ধরণের খাদ্যশস্য পরিবহন বন্ধ রয়েছে। এ কারণে গত কিছুদিন ধরে বিশ্বে খাদ্যের দাম বাড়ছে। এই মরার ওপর খাড়ার ঘা পুতে দিলো ভারত। তারা অভ্যন্তরীণ মূল্যস্ফীতির কারণ দেখিয়ে গত বৃহস্পতিবার  থেকে বাসমতী ছাড়া অন্য সব ধরনের চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, পরপর এই দুই ঘটনা বিশ্বব্যাপী খাদ্যের দাম আরও বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

ভারতের এ পদক্ষেপের পর বিশ্ববাজারে চালের দাম বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে এশিয়ার বেশ কয়েকটি দেশে চাল রপ্তানিতে দাম বাড়ানো হয়েছে। যেমন ভারতের ৫ শতাংশ ভাঙা পারবয়েলড জাতের প্রতি মেট্রিক টন চালের দাম চলতি সপ্তাহে ৪২১ থেকে ৪২৮ ডলারের মধ্যে ছিল। গত শুক্রবার তা ছিল ৪২৪ দশমিক ৫০ ডলার। দ্য গার্ডিয়ান জানিয়েছে, এই দাম গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

বর্তমানে বিশ্ববাজারে বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। আন্তর্জাতিক বাজারে এককভাবে ৪০ শতাংশের বেশি চাল রপ্তানি করে দেশটি। এর মধ্যে বাসমতী ছাড়া অন্যান্য সাদা চাল রপ্তানি হয় প্রায় ২৫ শতাংশ। বাকিটা উচ্চমানের বাসমতী চাল। চলতি বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যদিকে গত এক মাসে দেশের অভ্যন্তরে খুচরা বাজারে চালের দাম ৩ শতাংশ বেড়েছে—এমন কারণ দেখিয়ে চাল রপ্তানি বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারত সরকার, যা ২০ জুলাই থেকে কার্যকর হয়েছে।

দেশটির খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত এক বছরে দেশটিতে চালের দাম ১১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু গত মাসেই চালের দাম বেড়েছে ৩ শতাংশ। এ ছাড়া বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যদিকে ভারতীয় চালের আন্তর্জাতিক বিক্রি বেড়েছে ৩৫ শতাংশ। এসব কারণে দেশের অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ স্থিতিশীল ও মূল্যবৃদ্ধি রোধ করতে বাসমতী ছাড়া অন্য সব চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার।

থাইল্যান্ড ও ভিয়েতনাম বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ। সাম্প্রতিক সময়ে এই দুটি দেশের ৫ শতাংশ ভাঙা চালের দামও বেড়েছে। এর মধ্যে থাইল্যান্ডের রপ্তানি করা চালের দাম গত দুই বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ বেড়েছে। আর ভারতের রপ্তানি বন্ধের ঘোষণার আগে থেকেই ভিয়েতনামে এ ধরনের চাল বেশি দামে বিক্রি হচ্ছিল।

চাল আমদানি-রপ্তানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা বলেছেন, বাজারে নতুন কোনো পরিবর্তন না এলে সামনের দিনগুলোতে চালের দাম আরও বাড়তে পারে।

এদিকে বিশ্বের অন্যতম দুই শস্য উৎপাদনকারী দেশ ইউক্রেন ও রাশিয়ার শস্য মূলত কৃষ্ণসাগর দিয়ে পরিবহন করা হয়। কিন্তু ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর এ পথে শস্য পরিবহন বাধাপ্রাপ্ত হয়, যার প্রভাব পড়ে বৈশ্বিক বাজারে।

সমস্যা সমাধানে গত বছরের জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন ‘কৃষ্ণসাগর শস্য চুক্তি’তে সই করে। তবে সর্বশেষ গত সপ্তাহে রাশিয়া চুক্তিটি আর নবায়ন না করায় চুক্তিটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়। এ কারণে আবার গম ও ভুট্টার দাম বাড়তে শুরু করেছে।