বছরের সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড শ্রীমঙ্গলের | BD Times365 বছরের সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড শ্রীমঙ্গলের | BdTimes365
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৫ ১০:৪৩
বছরের সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড শ্রীমঙ্গলের
অনলাইন ডেস্ক

বছরের সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড শ্রীমঙ্গলের

শীতের শহর হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে (২২ ডিসেম্বর) মঙ্গলবার চলতি শীত মৌসুমের সর্বনিন্ম তাপমাত্রা‍ রেকর্ড করা হয়েছে। এদিন সকাল ৬টায় তাপমাত্রার  ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র পর্যবেক্ষক মো. হারুনুর রশিদ সাংবাদিকদের বিষয়টি জানান। তিনি বলেন, সকাল ৬টায় শ্রীমঙ্গলের তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এর আগে (২০ ডিসেম্বর) রোববার দেশের সর্বনিন্ম তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সেটা (২১ ডিসেম্বর) সোমবার ভেঙে রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছিতে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

হারুনুর রশিদ বলেন, ১৯৯৫ সালের ৪ জানুয়ারি, ২০০৭ সালের ১৭ জানুয়ারি, ২০১৩ সালের ১০ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গলে সন্ধ্যা নামার পরই তীব্র শীত পড়তে শুরু করে। রাতভর শীতের তীব্রতা একটু একটু করে ক্রমশ বাড়তে থাকে। সূর্য ওঠার সময়ে পেরিয়ে গেলেও দেখা মেলে না সূর্যের। সেই সঙ্গে মাঝে মাঝে মৃদু কনকনে বাতাস জনজীবনকে বিপর্যস্ত করে তোলে।

শীতের এই তীব্রতার কারণে শ্রীমঙ্গলের চা বাগানের শ্রমিকদের দুর্ভোগ বেড়েই চলেছে।

এতে নিম্নআয়ের লোকদের জীবনযাত্রা চরম বিপর্যস্ত হয়ে পড়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর