চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্রচালান | BD Times365 চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্রচালান | BdTimes365
logo
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৫ ১৫:২৯
চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্রচালান
আন্তর্জাতিক ডেস্ক

চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্রচালান

চীনের প্রবল আপত্তি থাকা সত্ত্বেও বৃহষ্পতিবার তাইওয়ানের কাছে ১.৮৩ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন। চার বছরে প্রথমবারের মতো দেশটিতে যুক্তরাষ্ট্রের অস্ত্রের চালান যাচ্ছে বলে সিএনএন’র খবরে জানানো হয়।

মার্কিন রাজনৈতিক ও সামরিক ব্যুরোর এক মুখপাত্র ম্যাকাবি জানান, তাইওয়ানে পাঠানো চালানে বেশিরভাগ অস্ত্রই প্রতিরক্ষামূলক। এসব অস্ত্রের মধ্যে রয়েছে মার্কিন নেভি নিয়ন্ত্রিত অলিভার হ্যাজার্ড ফেরি ক্ষেপনাস্ত্র, উভচর এ্যাসাল্ট ভিহিকলস এবং শত্রু বিমান ও জাহাজ বিধ্বংসী প্রতিরোধ ব্যাবস্থা।

বিবৃতিতে মুখপাত্র ম্যাকাবি আরো জানান, তাইওয়ানের প্রতিরক্ষা প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আন্ত:সম্পর্ক বিবেচনা করে অস্ত্র চালানের অনুমোদন দেয়া হয়। আর এই চালানের মধ্য দিয়ে তাইওয়ানের প্রতিরক্ষা ব্যাবস্থা আরো শক্তিশালী হবে বলে তিনি মন্তব্য করেন।

তাইওয়ানের কাছে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রির এই সিদ্ধান্তকে চীন অনেক আগে থেকেই তীব্র বিরোধীতা করে আসছিলো। চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ঝেং জিগুয়াং এটাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেন। যা চীনের প্রতিরক্ষা ও সুরক্ষার জন্য হানিকর।

বিডিটাইমস৩৬৫/পিএম