আগার প্লেটকে ক্যানভাস এবং অণুজীবকে রং বানিয়ে বিজয়ের ছবি | BD Times365 আগার প্লেটকে ক্যানভাস এবং অণুজীবকে রং বানিয়ে বিজয়ের ছবি | BdTimes365
logo
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৫ ২০:৫৯
আগার প্লেটকে ক্যানভাস এবং অণুজীবকে রং বানিয়ে বিজয়ের ছবি
মোহাম্মদ লোকমান, সিভাসু প্রতিনিধি

আগার প্লেটকে ক্যানভাস এবং অণুজীবকে রং বানিয়ে বিজয়ের ছবি

পুরো জাতি বিজয়ের আনন্দ উদযাপন করছে। কেউ জাতীয় পতাকা বাড়ির ছাদে লাগাচ্ছে, কেউ গাড়িতে। কেউবা নিজের মুখে আঁকাচ্ছে দেশের পতাকা।

অনেক তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের প্রোফাইল পরিবর্তন করেছেন লাল সবুজের রঙে। কিন্তু চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডা. জহরুল ইসলাম জহির করেছেন অসাধারণ সৃজনশীল কর্ম।

ডা. জহরুল ইসলাম জহির

তিনি দেশের প্রতি ভালবাসা প্রকাশ করেছেন ভিন্ন আঙ্গিকে। আগার প্লেটকে ক্যানভাস এবং অণুজীবকে রং বানিয়ে এঁকেছেন বিজয়ের ছবি।

এই কাজটি করেছেন যখন তিনি অবস্থান করছেন দেশের বাইরে। এই ছবিটি উৎসর্গ করেছেন মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি। তিনি এই চমৎকার শিল্পটি তৈরি করতে ব্যবহার করেছেন ৪টির বেশি অণুজীব। এরমধ্যে কয়েকটি হল Staphylococcus xylosus, Staphylococcus aureus, Corynebacteriumglutanicum, Staphyloccushyicus। মিডিয়াম হিসেবে ব্যবহার করেছেন SA Select Agar (BioRad)।

ছবিটিতে লাল সবুজের বাংলাদেশের পতাকা, একটি রাইফেল, ২টি সাদা পায়রা ছাড়াও বাংলাদেশ এবং ভিক্টরি লিখা রয়েছে।

তিনি অণুজীব শিল্পের এই ছবিটি আজ ফেইসবুকে পোষ্ট করলে তা ছড়িয়ে পরে। অনেকেই তা শেয়ার করেন এবং নিজের প্রোফাইল ছবি হিসেবে ব্যবহার করছেন। অণুজীব নিয়ে এই কাজটি অনেক কঠিন সৃজনশীল একটি কাজ। অনেকেই এই কাজের ভূয়সী প্রংশসা করছেন।

ডা. জহরুল ইসলাম জহিরের বন্ধু এবং সিভাসুর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডা. আমির হোসেন সৈকত ফেইসবুকে এটি শেয়ার করে লিখেছেন, তোকে নিয়ে নতুন করে জানানোর কিছু নেই। সবাই জানে, তুই সবসময় নিজেকে ছাড়িয়ে যেতে পছন্দ করিস। সৃষ্টিকর্তা তোকে এই ক্ষমতাটি দিয়েছে। আমার অল্প বিস্তর অভিজ্ঞতার ঝুলিতে মেধাবী, বিনয়ী ও সৃষ্টিশীল মানুষদের যে গুটি কয়েক ভাণ্ডার আছে তার মধ্যে তোর অবস্থান নিঃসন্দেহে অনন্য। আবার প্রমাণ করলি দেশকে শুধু ভালোবাসি বললে হয় না (আমার মত) বরং এটা অনুভবের বিষয়, অনুধাবনের বিষয়, কাজ করে প্রকাশ করার বিষয়। শ্রদ্ধায় নত হলাম বন্ধু, এগিয়ে যাও, বাংলাদেশ তোমাকে মিস করছে।

ডা. জহরুল ইসলাম জহির বর্তমানে ডেনমার্কে অবস্থান করছেন। তিনি ইউনিভার্সিটি অব কোপেনহেগেন এর ডিপার্টমেন্ট অব ভেটেরিনারি ডিজিজ বায়োলজি এবং ডিপার্টমেন্ট অব মাইক্রোবায়োলজি এন্ড বায়োমার্কার স্ট্যাটেন সিরাম ইন্সটিটিউট এর পিএইচডি ফেলো।