যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার বাগেরহাটের ইউসুফ কারাগারে | BD Times365 যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার বাগেরহাটের ইউসুফ কারাগারে | BdTimes365
logo
আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১৩:৩২
যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার বাগেরহাটের ইউসুফ কারাগারে
নিজস্ব প্রতিবেদক

যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার বাগেরহাটের ইউসুফ কারাগারে

ইন্টারনেট থেকে নেওয়া

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার বাগেরহাটের বন কর্মকর্তা মো. ইউসুফ আলী ওরফে এ কে এম ইউসুফ আলমকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আন্তর্জতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রোববার সকালে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল এ আদেশ দেয়।

মামলার তদন্ত অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে আগামি ৪ ফ্রেবুয়ারি দিন রেখেছে আদালত বলে সাংবাদিকদের জানান প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী জানান।

যুদ্ধাপরাধ মামলার আসামি মো. ইউসুফ আলী শরণখোলা রেঞ্জের শরণখোলা স্টেশন কর্মকর্তা। তিনি জামালপুরের চাঁনপুর হরিণাকান্দা গ্রামের আব্দুল খালেক ওরফে খালেক মাস্টারের ছেলে।

গত ৯ ডিসেম্বর গভীর রাতে সুন্দরবন পূর্ব বিভাগের দুবলা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। মুক্তিযুদ্ধের সময় তিনি আল বদর বাহিনীতে ছিলেন বলে অভিযোগ আনা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলায়। 

ইউসুফের পক্ষে আদালতে কোনো জামিনের আবেদন ছিল না। শুনানিতে প্রসিকিউটর হায়দারের সঙ্গে ছিলেন প্রসিকিউটর সৈয়দ সায়েদুল হকসহ অনেকে।

এ মামলার নথি থেকে জানা যায়, ইউসুফ আলম মুক্তিযুদ্ধের সময় ছাত্র ছিলেন। সে সময়ে তিনি আলবদর বাহিনীতে যোগ দিয়ে ময়মনসিংহ জেলার মুক্তাগাছার সুবর্ণখিলা এলাকায় গণহত্যা, অগ্নিসংযোগ ও নির্যাতন চালান।

প্রাথমিক তদন্তে ‘অভিযোগের সত্যতা’ পাওয়ায় গত ১ এপ্রিল ইউসুফসহ জামালপুর ও ময়মনসিংহ জেলার আটজনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের এই মামলা করা হয়।

ইউসুফের বড়ভাই এ বিএম ইউনুস আলীও (৬৫) একই মামলার আসামি। ট্রাইব্যুনাল এই আট আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ৯ ডিসেম্বর।

পরোয়ানা জারির পর থেকেই ইউসুফ আত্মগোপনে ছিলেন। পরে র‌্যাবের সহায়তায় ওই দিন রাতেই তাকে গ্রেপ্তার করা হয়।

ইউসুফ আলম ১৯৭৯ সালের ৯ অগাস্ট বন বিভাগে ফরেস্টার পদে যোগ দেন। ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের ডেপুটি রেঞ্জার হন তিনি।

কিছুদিন আগে পদোন্নতি পেয়ে শরণখোলার স্টেশন কর্মকর্তার দায়িত্ব পেয়েছিলেন যুদ্ধাপরাধ মামলার এই আসামি।

 

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে