পৃথিবীকে বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু চুক্তি | BD Times365 পৃথিবীকে বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু চুক্তি | BdTimes365
logo
আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১১:৪৩
পৃথিবীকে বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীকে বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু চুক্তি

কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রেখে পৃথিবীকে বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু চুক্তি হয়েছে। ১২ ডিসেম্বর শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনে এই চুক্তি সম্পাদিত হয়। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই চুক্তির মাধ্যমে সব দেশ প্রথমবারের মতো কার্বন নিঃসরণ কমিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হলো।

প্যারিসে ২১তম কনফারেন্স অব পার্টিজ বা কপ-২১ শীর্ষক বিশ্ব জলবায়ু সম্মেলনে বিশ্বের প্রায় ২০০টি দেশ অংশ নেয়। শনিবার সব দেশের প্রতিনিধিরা কার্বন নিঃসরণ কমিয়ে তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রির নিচের রাখার বিষয়ে সম্মতি দেন। এদিনই ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস চুক্তির খসড়া সম্মেলনে উপস্থাপন করেন। এই প্রস্তাবে সবাই সায় দেয় এবং পরে চূড়ান্ত চুক্তিতে পৌঁছায় সবাই।

যুক্তরাষ্ট্র, চীন, ভারত, জার্মানিসহ বিশ্বের সব শিল্পোন্নত দেশ চুক্তিতে সম্মত হওয়ার পর প্যারিসে সম্মেলনকক্ষে প্রবেশ করে চুক্তির বিষয়ে সবার সম্মতি চান নেতারা। এই চুক্তিকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ফ্যাবিয়াস ‘প্যারিস অ্যাগ্রিমেন্ট’ বা ‘প্যারিস চুক্তি’ বলে অভিহিত করে সব প্রতিনিধির উদ্দেশে বলেন, কক্ষের মধ্যে তাকিয়ে আমি দেখছি, প্রতিক্রিয়া ইতিবাচক। কারো কোনো আপত্তি দেখছি না আমি। প্যারিস চুক্তি গৃহীত হলো।’ ফ্যাবিয়াসের ঘোষণার পরই প্রতিনিধিরা দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং করতালি দিয়ে অভিবাদন জানান। আর এর মধ্য দিয়েই বহুল প্রতীক্ষিত বিশ্ব জলবায়ু চুক্তি সম্পন্ন হলো।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলছেন, এই চুক্তি বিশ্ব ও আগামী প্রজন্মের জন্য এক বড় বিজয়।

ইউরোপিয় ইউনিয়ন ফ্রান্সের প্রশংসা করে বলেছে প্যারিসে হামলার কিছুদিনের মধ্যে সারা বিশ্বকে একত্রিত করতে পেরেছে তারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দ বলেন বলছেন, "২০১৫ সালের ১২ই ডিসেম্বর, দিনটি বিশ্বের ইতিহাসে লেখা থাকবে। প্যারিসে গত কয়েক শতাব্দীতে আমরা কয়েকটি বিপ্লব দেখেছি কিন্তু সবচেয়ে সুন্দর ও শান্তিপূর্ণ যে বিপ্লব অর্জিত হয়েছে সেটা হল জলবায়ু পরিবর্তনের জন্য বিপ্লব"।

তবে 'গ্লোবাল জাস্টিস না্ও' নামে একটি সংগঠন অভিযোগ করছে এই চুক্তিতে নিরাপদ ও বাসযোগ্য জলবায়ু নিশ্চিত করার জন্য দেশগুলোকে বাধ্য করার মত তেমন কিছুই নেই।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর